ইথিওপিয়ায় জরুরি অবস্থা ঘোষণা

দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে ইথিওপিয়ার মন্ত্রিসভা। মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, এ ঘোষণা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

উত্তরাঞ্চলীয় টাইগ্রে এলাকার বিদ্রোহীদের সঙ্গে গত এক বছর ধরে লড়াই করছে ইথিওপিয়ার কেন্দ্রীয় সরকারের বাহিনী। সম্প্রতি বিদ্রোহীরা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আমফারা অঞ্চলের দেসি এবং কোমবোলচা শহরের নিয়ন্ত্রণ নিয়েছে।

ইঙ্গিত পাওয়া যাচ্ছে তারা আরও দক্ষিণে রাজধানী আদ্দিস আবাবা অভিমুখে অগ্রসর হতে পারে। সরকার বলছে সেনাবাহিনী এখনো নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার জন্য লড়াই করছে।

জরুরি অবস্থা ঘোষণার আগে আদ্দিস আবাবার কর্তৃপক্ষ বাসিন্দাদের আগামী দুই দিনের মধ্যে নিজেদের অস্ত্র প্রস্তুত রাখার এবং শহরটি রক্ষায় প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছে।

এর আগে বিদ্রোহী যোদ্ধাদের অগ্রযাত্রা প্রতিহত করতে জনগণকে অস্ত্র হাতে তুলে নেওয়ার আহ্বান জানান ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। সোমবার এক ফেসবুক পোস্টে এ আহ্বান জানান শান্তিতে নোবেল পুরস্কার জয়ী এ প্রধানমন্ত্রী।

সম্প্রতি তাইগ্রের বিদ্রোহীরা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আমহারা অঞ্চলের দেসি ও কোমবোলচা শহরের নিয়ন্ত্রণ নেয় বলে জানা গেছে। তবে সরকারের দাবি সেনাবাহিনী এখনও লড়াই চালিয়ে যাচ্ছে প্রধান শহর দুটিতে। এই শহর দুটি রাজধানী আদ্দিস আবাবা থেকে ৪০০ কিলোমিটার দূরে অবস্থিত।

বৈশাখী নিউজ/ এপি