নাগরিকদের অবিলম্বে লেবানন ছাড়তে বলেছে বাহরাইন

নিজ দেশের নাগরিকদের দ্রুত মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র লেবানন ত্যাগের আহ্বান জানিয়েছে আরেক ইসলামিক রাষ্ট্র বাহরাইন। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের ভূমিকায় সমালোচনার জেরে বর্তমানে উপসাগরীয় দেশগুলোর সঙ্গে কূটনৈতিক টানাপড়েন সৃষ্টি হয়েছে লেবাননের। সংকটময় এই অবস্থায় বাহরাইন তার দেশের নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ দিয়েছে।

মঙ্গলবার (২ নভেম্বর) বিবৃতির মাধ্যমে বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চলমান উত্তেজনার কারণে লেবাননে থাকা বাহরাইনের সকল নাগরিকদের দেশত্যাগের জন্য অনুরোধ জানানো হলো।

বিশ্লেষকদের মতে, ঝুঁকি এবং নিরাপত্তার স্বার্থে লেবানন ভ্রমণে নাগরিকদের আবারও সতর্ক করা হয়েছে। এর আগে লেবাননের রাষ্ট্রদূতকে বহিষ্কার করা বাহরাইন। ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের আক্রমণ সম্পর্কে লেবাননের তথ্যমন্ত্রীর সমালোচনার জেরেই পদক্ষেপটি নেয় দেশটি। পরবর্তীকালে সৌদি আরবও লেবাননের বিরুদ্ধে একই পদক্ষেপ গ্রহণ করে। সেই সঙ্গে বৈরুত থেকে সব ধরনের পণ্য আমদানিও বন্ধ করে দিয়েছে রিয়াদ।

বিতর্কিত এই বিরোধের সূচনা হয় চলতি সপ্তাহের শুরুর দিকে একটি টেলিভিশন সাক্ষাৎকারের পর। ওই সাক্ষাৎকারে লেবাননের তথ্যমন্ত্রী জর্জ কোরদানিকে বলতে শোনা যায়, ইয়েমেন যুদ্ধে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত আগ্রাসন চালিয়েছে। এমন মন্তব্যে জোটে থাকা দেশগুলোর সঙ্গে দিন দিন সম্পর্কের অবনতি হচ্ছে।

উল্লেখ্য, উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সম্পর্ক পুনর্গঠনে সহায়তা করতে কোরদাহিকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন লেবাননের তিন সাবেক প্রধানমন্ত্রী। সূত্র: আল জাজিরা

বৈশাখী নিউজ/ জেপা