বাঁচা-মরার ম্যাচে টস হারল ভারত

নিশ্চিত নয় সেমিফাইনাল, তবে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ পর্যন্ত টিকে থাকতে জয় ছাড়া অন্য কোনও রাস্তাও খোলা নেই ভারতের সামনে। আফগানিস্তানের বিপক্ষে এমনই বাঁচা-মরার ম্যাচে টস হেরে আগে ব্যাটিং পেয়েছে ভারত।

এদিকে তিন ম্যাচে দুই জয়ে পাকিস্তান-আফগানিস্তানের সঙ্গে এখনও সেমির রেসে নিজেদেরকে টিকিয়ে রেখেছে নিউজিল্যান্ড। পরের দুই ম্যাচে যদি তারা না হারে, তাহলে ভারতের পক্ষে চলতি আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়া সম্ভব নয়।

তবে মিরাকল কিছু ঘটলে যাতে সেমিফাইনালে যেতে অসুবিধা না হয়, তাই আফগানিস্তানকে দাপটের সঙ্গে হারাতেই হবে কোহলিদের। সুতরাং, সেদিক থেকে ভারতের সামনে সুপার টুয়েলভের প্রতিটা ম্যাচই মরণ-বাঁচন পরিস্থিতিতে দাঁড়িয়ে।

আফগানিস্তানকে হারানো যদিও নিতান্ত সহজ হবে না টিম ইন্ডিয়ার পক্ষে। বিষেশ করে রশিদ খান, মুজিব উর রহমান, মোহাম্মদ নবিদের মতো বিশ্বমানের স্পিনারদের মোকাবিলা করা যে কোনও ব্যাটসম্যানের পক্ষে কঠিন কাজ। তার ওপর চলতি বিশ্বকাপে ভারতের ব্যাটিং লাইনআপ নিতান্তই রংচটা। তারকা ব্যাটসম্যানরা কেউই সুনাম অনুযায়ী নিজেদের মেলে ধরতে পারেননি। এক বুমরাহ ছাড়া ভারতের আর কোনও বোলারকেও তেমন একটা আত্মবিশ্বাসী দেখায়নি।

তাই এখন দেখার বিষয় এই যে, বিরাট কোহলিরা আফগানিস্তানের বিপক্ষে ঘুরে দাঁড়াতে পারবেন কিনা। আফগানিস্তানের কাছেও ম্যাচটি ডু-অর-ডাই পরিস্থিতিতে দাঁড়িয়ে। কারণ, তারা পাকিস্তানের কাছে হেরে বসায় সেমিফাইনালে যেতে সুপার টুয়েলভের বাকি সবগুলো ম্যাচেই জিততে হবে রশিদ খানদের।

ভারতের বিপক্ষে লড়াইয়ে নামার আগে ৩ ম্যাচে ২টি জয়সহ ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ-২’এর দ্বিতীয় স্থানে রয়েছে আফগানিস্তান। ভারত এখনও জয়ের মুখ দেখেনি। তারা ২টি ম্যাচেই হেরেছে। তবে নেট রান-রেটের নিরিখে তারা রয়েছে স্কটল্যান্ডের আগে ৫ নম্বরে। আর স্কটল্যান্ডকে হারিয়ে লিগ টেবিলের তিন নম্বরে নিউজিল্যান্ড।

বৈশাখী নিউজ/ জেপা