পাকিস্তানের আকাশসীমা ব্যবহারে ভারতের বিমানকে বাধা

পাকিস্তান সরকার কোনোভাবেই ভারতকে তাদের আকাশসীমা ব্যবহার করতে দিতে চায় না। এ জন্য ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল কাশ্মীরের শ্রীনগর থেকে শারজাহগামী ভারতীয় বিমানকে বাধা দিয়েছে। ফলে কাশ্মীর থেকে সংযুক্ত আরব আমিরাত যেতে ভারতের বিমানকে গুজরাটের ওপর দিয়ে অনেক পথ ঘুরে যেতে হবে।

ভারতীয় সংবাদ মাধ্যম এএনআইয়ের খবরে বলা হয়েছে, সম্প্রতি কাশ্মীরে গিয়ে এই বিমানের উদ্বোধন করেছিলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তবে পাকিস্তান অনুমতি না দেওয়ায় বিমানটি গুজরাটের উপর দিয়ে যাবে।

সরকারের এক কর্মকর্তা জানান, শ্রীনগর থেকে শারজাহগামী উড়োজাহাজকে পাকিস্তান নিজেদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিতে অনিচ্ছুক। এ ঘটনা সংশ্লিষ্ট মন্ত্রীকে জানানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি দেখছে।

জানা যায়, গো ফার্স্ট নামের ওই উড়োজাহাজ সংস্থা ২৩ অক্টোবর কাশ্মীর থেকে শারজাহ যাওয়ার ফ্লাইট চালু করে। ৩১ অক্টোবর পর্যন্ত পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করে তারা ফ্লাইট পরিচালনা করে। ৩১ অক্টোবর প্রথম বাধা দেয় পাকিস্তান। এতে ঘুরপথে ৪০ মিনিট দেরিতে ফ্লাইটটি শারজাহ পৌঁছায়। যদিও এর ব্যাখ্যা এখনো দেয়নি পাকিস্তান।

পাকিস্তানের এ সিদ্ধান্তে হতাশ ন্যাশনাল কনফারেন্স নেতা জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ। তিনি বলেন, এটি খুবই দুর্ভাগ্যজনক।

বৈশাখী নিউজ/ জেপা