প্রথমবারের মতো অস্কারে যাচ্ছে বাংলাদেশের ছবি গোর

অস্কারে যাচ্ছে বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজি ছবি ‘গোর’। ৯৪তম অস্কার আসরে সাধারণ বিভাগে প্রতিযোগিতায় অংশ নিচ্ছে ছবিটি। প্রথমবারের মতো বাংলাদেশের কোনো ছবি এই বিভাগে প্রতিযোগিতা করবে বলে জানিয়েছেন ছবিটির নির্মাতা গাজী রাকায়েত।

সরকারি অনুদানের এই ছবিটি পরিচালনার পাশাপাশি এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন নির্মাতা নিজেই। গত বছরের ডিসেম্বর মাসে বাংলাদেশে মুক্তি পেয়েছিল ‘গোর’। যার ইংরেজি নাম ‘দ্য গ্রেভ’। মুক্তির সময়ই জানানো হয়েছিল, আন্তর্জাতিকভাবেও ছবিটি মুক্তি পাবে। সেই চিন্তা থেকেই এটি দুই ভাষায় শুটিং করা হয়েছিল। যুক্তরাষ্ট্রভিত্তিক দুটি ডিজিটাল প্ল্যাটফর্মে ছবিটি মুক্তিও পেয়েছে।

ছবিতে অভিনয় করেছেন গাজী রাকায়েত, মামুনুর রশীদ, আশিউল ইসলাম, গাজী আমাতুন নূর, এ কে আজাদ সেতু, দ্বীপান্বিতা মার্টিন, মৌসুমী হামিদ, সুষমা সরকার, দিলারা জামান, এস এম মহসিন, শামীম তুষ্টি ও কাজী আনিসুল হক বরুণ।

অস্কারে বেস্ট অস্কার ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম [বিদেশি ভাষার প্রতিযোগিতা] বিভাগে বাংলাদেশের ছবি হিসেবে প্রতিনিধিত্ব করবে আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’। এ ঘোষণা আগেই এসেছিল। বাংলাদেশ থেকে একসঙ্গে দুটি ছবি অস্কারে যাওয়ার ঘটনাও এবার প্রথম।

গাজী রাকায়েত বলেন, ‘বাংলাদেশের দুটি চলচ্চিত্র অস্কারে যাচ্ছে- এটি উল্লেখযোগ্য ঘটনা। এর মাধ্যমে আন্তর্জাতিকভাবে ভবিষ্যৎ চলচ্চিত্রের দ্বার উন্মুক্ত হলো। আমার বিশ্বাস, আগামীতে বাংলাদেশের আরো ভালো ভালো চলচ্চিত্র ও নির্মাতা আসবেন। এটি তরুণ ও ভবিষ্যৎ নির্মাতাদের অনুপ্রাণিত করবে বলে মনে করছি।’

বৈশাখী নিউজ/ ইডি