প্রেসিডেন্ট বাইডেনের ট্রিলিয়ন ডলারের অবকাঠামো বিল পাস

আপডেট: November 9, 2021 |

যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে ব্যাপক বিরোধিতার মধ্যেও শেষ পর্যন্ত পাস হলো প্রেসিডেন্ট বাইডেনের ট্রিলিয়ন ডলারের অবকাঠামো বিল। মার্কিন প্রতিনিধি পরিষদে শুক্রবার ২২৮-২০৬ ভোটাভুটিতে বিলটি পাস হয়। এই বিল পাস হওয়ায় দেশব্যাপী ব্যাপক অবকাঠামো নির্মাণ ও পুনর্র্নিমাণকাজ করার সুযোগ পাবেন প্রেসিডেন্ট বাইডেন।

অবকাঠামো আইন প্রস্তাব পার্লামেন্টে পাস হওয়াটা প্রেসিডেন্ট বাইডেনের জন্য বড় বিজয় হিসেবে দেখা হচ্ছে। এই বিল নিয়ে কংগ্রেসে তুমুল বাদানুবাদ হয়। ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির ছয় সদস্য এ আইন প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন। অন্যদিকে রিপাবলিকান দলের ১৩ সদস্য নিজ দলের বিরোধিতা করে বাইডেনের প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন। প্রস্তাব পাস হওয়ার পর আইনটি এখন সরাসরি প্রেসিডেন্ট বাইডেনের অনুমোদন পাবে। এর পর দেশব্যাপী ব্যাপক উন্নয়নযজ্ঞ শুরু হবে।
আধুনিকায়ন করা হবে ব্রিজ, রেলপথ ও নৌপথসহ অবকাঠামো। কর্মসূচি শুরু হলে বহু মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হবে বলে আশা করা যাচ্ছে। অভিবাসন, পরিকাঠামো উন্নয়ন, জলবায়ুবান্ধব এ উদারনৈতিক কর্মসূচি বাস্তবায়ন করতে গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনকে ত্রিমুখী সমস্যায় পড়তে হয়েছিল। রক্ষণশীলদের একাট্টা বিরোধিতা ছাড়াও নিজের দলের অতি উদারনৈতিক এবং মধ্যপন্থিদের চাপের মধ্যে ছিলেন প্রেসিডেন্ট বাইডেন

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর