নিউজিল্যান্ডে বাধ্যতামূলক করোনা ভ্যাকসিনের বিরুদ্ধে বিক্ষোভ

আপডেট: November 9, 2021 |

কোভিড-১৯ মোকাবেলায় প্রায় সফল নিউ জিল্যান্ডে এবারে বাধ্যতামূলক টিকাসহ বিভিন্ন বিধি-নিষেধের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেছেন দেশটির সাধারণ মানুষ।

মঙ্গলবার দেশটির সংসদের সামনে এক হন বিক্ষোভকারীরা। এসময় করোনা টিকা নেওয়ার বাধ্যবাধকতা এবং সরকারী লকডাউনের বিরুদ্ধে স্লোগান দেন তারা।

যদিও বিক্ষোভটি শান্তিপূর্ণ ছিল, তবে অনেককেই সেখানে “স্বাধীনতা” এবং “কিউইরা ল্যাবের ইঁদুর নয়” এধরনের লেখাসহ প্ল্যাকার্ড হাতে অংশ নিতে দেখা যায়।

এই বিক্ষোভে অংশ নেওয়া বেশিরভাগ মানুষই মাস্ক ছাড়াই ছিলেন। তাদেরমধ্যে একজন বলেন, “আমাকে জোর করা যাবে না এবং আমি আমার শরীরে যা চাই না তা নিতে আমাকে বাধ্য করা যাবে না।”

“আমি সরকারের কাছে ২০১৮ সাল ফিরিয়ে দিতে বলছি। আমি আমার স্বাধীনতা ফিরে পেতে চাই।”

নিউ জিল্যান্ড এই বছর ডেল্টা ভেরিয়েন্টের একটি অত্যন্ত সংক্রামক প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াই করেছে। দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন ভাইরাস নির্মূল ও প্রতিরোধ কৌশল হিসেবে লকডাউন ও উচ্চতর টিকা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

আরডার্ন গত মাসে বলেছিলেন যে দেশের স্বাস্থ্য ও শিক্ষা খাতে সম্পূর্ণরূপে টিকা দেওয়া হবে এবং টিকা নিতে পারবেন এমন জনগোষ্ঠীর ৯০ শতাংশকে টিকার আওতায় আনা গেলেই বিধি-নিষেধ শিথিল করা হবে।

দেশটিতে এখন পর্যন্ত বিশ্বের সর্বনিম্ন কোভিড-১৯ শনাক্ত হয়েছে। সেখানে এখন পর্যন্ত ৮,০০০ এর রোগী শনাক্ত হয়েছে এবং এরমাঝে ৩২ জনের মৃত্যু হয়েছে।

এরইমধ্যে দেশটিতে দুই ডোজ টিকা সম্পন্ন করেছেন জনসংখ্যার প্রায় ৮০ শতাংশ মানুষ। সূত্রঃ রয়র্টাস

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর