ফিরে এলেন ম্যাগডালেনা

আপডেট: November 30, 2021 |

রাজনৈতিক টানাপড়েনে কয়েক ঘণ্টার মধ্যে সরতে হয়েছিল। কিন্তু ফের প্রধানমন্ত্রীর পদে ফিরে এলেন সুইডেনের প্রথম মহিলা প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন।

গত বৃহস্পতিবার সুইডেনের পার্লামেন্টে এক ভোটের ব্যবধানে প্রধানমন্ত্রী নির্বাচিত হন ম্যাগডালেনা। কিন্তু তার বাজেট প্রস্তাব পাশ করেনি পার্লামেন্ট। উল্টো দক্ষিণপন্থী সুইডেন ডেমোক্র্যাট দল-সহ বিরোধীদের তৈরি বাজেট পাশ হয়। ভেস্তে যায় গ্রিন পার্টির সঙ্গে ম্যাগডালেনার সোশ্যাল ডেমোক্রাটিক পার্টির জোটের এগিয়ে চলার সম্ভাবনা। ম্যাগডালেনা সরকারের সঙ্গ ছেড়ে গ্রিন পার্টি জানায়, দক্ষিণপন্থীদের তৈরি বাজেট তারা মানতে রাজি নয়। সুইডেনের প্রথা অনুযায়ী, জোট শরিক দল সরকার ছাড়লে প্রধানমন্ত্রী পদত্যাগ করেন। ফলে দায়িত্ব নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ইস্তফা দিতে হয় তাঁকে। কিন্তু আজ পার্লামেন্টে ফের সামান্য ব্যবধানে জয়ী হয়েছেন ম্যাগডালেনা। আগামী বছরের সেপ্টেম্বরে সুইডেনে সাধারণ নির্বাচন হওয়ার কথা। সেই সময় পর্যন্ত সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির একদলীয় সরকারই চালানোর চেষ্টা করবেন ম্যাগডালেনা।

অর্থনীতিবিদ ও প্রাক্তন সাঁতারু ম্যাগডালেনার রাজনৈতিক যাত্রা শুরু ১৯৯৬ সালে। তখন তৎকালীন প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা হিসাবে কাজ করেছিলেন তিনি। গত সাত বছর ধরে সামলেছেন অর্থমন্ত্রীর দায়িত্ব। নভেম্বরের গোড়ায় সোশ্যাল ডেমোক্র্যাট দলের নেতা নির্বাচিত হন। সূত্র: এএফপি

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর