বছরের শেষ সূর্যগ্রহণ শনিবার

চলতি বছরের শেষ সূর্যগ্রহণ হতে চলেছে আগামী শনিবার (৪ ডিসেম্বর)। তবে এইগ্রহণ বাংলাদেশ বা এশিয়ার কোনো দেশ থেকে দেখা যাবে না। কেবল দক্ষিণ গোলার্ধের মানুষরাই সূর্যের সম্পূর্ণ বা আংশিক গ্রহণ দেখতে পারবেন।

সূর্যগ্রহণ তখনই হয় যখন সূর্যের আলো পৃথিবীতে পৌঁছনোর মাঝখানে বাধা হয়ে দাঁড়ায় চাঁদ। এক সরলরেখায় সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ এসে পড়লে তখন সূর্যগ্রহণ হয়। চাঁদের মাঝে এসে পড়ায় সূর্যের আলো পৃথিবীতে পৌঁছতে পারে না। যার ফলে চাঁদের ছায়া পৃথিবী ঢেকে দেয়। এ সূর্যগ্রহণ বাংলাদেশ থেকে দেখা যাবে না।

পৃথিবীর একমাত্র স্থান যেখানে ৪ ডিসেম্বর সম্পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে তা হল অ্যান্টার্কটিকা। এছাড়াও সেন্ট হেলেনা, নামিবিয়া, লেসোথো, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ জর্জিয়া এবং স্যান্ডউইচ দ্বীপপুঞ্জ, ক্রোজেট দ্বীপপুঞ্জ, ফকল্যান্ড দ্বীপপুঞ্জ, চিলি, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মতো কয়েকটি জায়গায় মানুষ আংশিক সূর্যগ্রহণ দেখতে পারবেন। যেহেতু গ্রহণ দ্বারা আচ্ছাদিত এলাকা বড় হবে, তাই এটি সূর্যোদয় বা সূর্যাস্তের আগে, সময় এবং পরে পৃথক পৃথক অঞ্চলে ঘটবে। এর মানে সূর্যোদয় বা সূর্যাস্তের সময় গ্রহণ দেখার জন্য আকাশ পরিষ্কার থাকতে হবে।

বৈশাখী নিউজ/ জেপা