পাকিস্তানিরা উন্নয়নে আমাদের ধারে কাছেও নেই: বস্ত্র ও পাটমন্ত্রী

শিল্প উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়ে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, স্বাধীনতার মাসে আমরা একটা দিবস পেয়েছি এটা অনেক গর্বের বিষয়। অনেকেই প্রশ্ন করেন, স্বাধীনতা পেয়ে কি পেলেন? আজকে দেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তান কোথায় আর বাংলাদেশ কোথায়। পাকিস্তান আমাদের ধারের কাছে নেই। তারা শেষ, একটা ব্যর্থ রাষ্ট্র। আর আমাদের রাষ্ট্র উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। আজকে রাষ্ট্র স্বাধীন হয়েছে বলে বুঝতে পেরেছি পাকিস্তান কোথায় আর বাংলাদেশ কোথায়। পাকিস্তানের কথা আর মুখেও আনবেন না।

শনিবার (০৪ ডিসেম্বর) দুপুরে ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় বস্ত্র দিবস ২০২১ উদযাপন ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আজকে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান দেশ স্বাধীন করতে পেরেছেন বলে আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করতে পারছি।

বস্ত্র ও পাট মন্ত্রী বলেন, এই বস্ত্র ক্ষেত্র কোথায় ছিল? আমরা ছোটখাটো দোকান করতাম। আমার বাবা প্রায় চট্টগ্রাম যেতেন করাচি থেকে আসা জাহাজের পণ্য কিনতে। আমাদের দেশে কোনো ধরনের কাপড় তৈরি হতো না। সব কিছু সেই পশ্চিম পাকিস্তান থেকে আসতো। তখন বাংলাদেশ থেকে এক ডলারও এক্সপোর্ট হতো না। স্বাধীন হয়েছে বলে এই শিল্প এগিয়েছে। আপনাদের ধন্যবাদ জানাই যারা বস্ত্র শিল্পকে এগিয়ে নিয়েছেন।

তিনি বলেন, আজকে পোশাক শিল্প হয়েছে বলে অন্যান্য শিল্প চালু হয়েছে। আমাদের দেশে প্রথম দিকে তাঁত ছিলো, ট্রেক্সটাইল মিল ছিলো না। বস্ত্রখাত আগে বাড়ছে আস্তে আস্তে টেক্সটাইল মিলগুলোও গড়ে ওঠছে। একসময় আমরা সূতা আমদানি করতাম। এখন সূতাও তৈরি হচ্ছে আমাদের দেশে। আস্তে আস্তে সব শিল্প আমাদের দেশে গড়ে ওঠছে। সুতারং বস্ত্রখাত আগে বাড়লে কতোগুলো খাত বাড়ে। যখন একটা কারাখানা গড়ে ওঠে তখন হাজার শ্রমিক কাজের সুযোগ পায়।

বৈশাখী নিউজ/ জেপা