চলতি মাসেই করোনা প্রতিরোধে বুস্টার ডোজ শুরু হবে : স্বাস্থ্যমন্ত্রী

আপডেট: December 13, 2021 |

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, চলতি মাসেই ষাটোর্ধ্ব ব্যক্তিদের করোনা টিকার বুস্টার ডোজ দেয়া শুরু হবে। এর প্রস্তুতিও চলছে বলে জানান তিনি।

সোমবার (১৩ ডিসেম্বর) সচিবালয়ে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি জানান, একইসঙ্গে বুস্টার ডোজে অগ্রাধিকার পাবেন ফ্রন্ট লাইনাররা।

বর্তমানে আড়াই হাজার টিকা বুথ আছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জানান, এটি আরও ১ হাজার বাড়ানোর নির্দেশ দেয়া হয়েছে। যারা এখনো বাকি আছেন, তাদেরকে টিকা নিয়ে সুরক্ষিত হওয়ার আহবান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

এদিকে সোমবার (১৩ ডিসেম্বর) কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভায় দুটি সুপারিশ গৃহীত হয়।

সেখানে বলা হয়, কোভিড-১৯ রুটিন ভ্যাক্সিনেশনের জন্য পর্যাপ্ত টিকা নিশ্চিতকরণ পূর্বক ষাটোর্ধ জনগোষ্ঠী ও ফ্রন্টলাইনার যাদের দুই ডোজ কোভিড-১৯ টিকা অন্ততপক্ষে ছয় মাস আগে প্রদান করা হয়েছে, এমন জনগোষ্ঠীকে কোভিড-১৯ টিকার বুস্টার ডোজ প্রদান করা যেতে পারে।

কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন বাংলাদেশেও শনাক্ত হওয়ায় কমিটি গভীর উদ্বেগ প্রকাশ করে সুপারিশে আরও বলা হয়, ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সব ধরনের সভা সমাবেশ বা জনসমাগম সীমিতকরণ এবং অতীব প্রয়োজন ব্যতিত অফলাইন সভা পরিহার করে অনলাইনে সভা আয়োজন করা।

এছাড়া সব পয়েন্ট অব এন্ট্রিতে স্ক্রিনিং, কোয়ারেন্টাইন ও আইসোলেশন আরও জোরদার করতেও সুপারিশ করা হয়।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর