আরকাইভস দেশের ইতিহাস ও ঐতিহ্যের সংরক্ষণাগার: সংস্কৃতি প্রতিমন্ত্রী

আপডেট: December 19, 2021 |

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, আরকাইভস দেশের ইতিহাস ও ঐতিহ্যের সংরক্ষণাগার। সিদ্ধান্ত, কাজ ও স্মৃতির ধারক।আরকাইভস তথ্যের নির্ভরযোগ্য উৎস, যা প্রশাসনিক কর্মকাণ্ডের জবাবদিহি ও স্বচ্ছতার ভিত্তি নির্মাণ করে। এটি ব্যক্তি ও গোষ্ঠীর স্মৃতি সংরক্ষণের মাধ্যমে সমাজ উন্নয়নে প্রয়োজনীয় ভূমিকা রাখে। মোদ্দাকথা, একটি রাষ্ট্রের অন্যতম গুরুত্বপূর্ণ সম্পদ আরকাইভস। কেননা, সকল গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্ত এখানে সংরক্ষিত হয়।

প্রতিমন্ত্রী আজ রোববার (১৯ ডিসেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওস্থ জাতীয় গ্রন্থাগার মিলনায়তনে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর আয়োজিত ‘অ্যাডভান্সড আরকাইভাল রেকর্ড ম্যানেজমেন্ট’ ও ‘আধুনিক গ্রন্থাগার ব্যবস্থাপনা বিষয়ক বেসিক কোর্স’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সসমূহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, প্রশিক্ষণের কোন বিকল্প নেই। দোলনা থেকে কবর পর্যন্ত মানুষ জানার্জন করে থাকে। তিনি বলেন, প্রশিক্ষণের ক্ষেত্রে আগ্রহ ও সময়ানুবর্তিতা একটি গুরুত্বপূর্ণ বিষয়।

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ফরিদ আহমদ ভূঁইয়া’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন রেজিস্ট্রার অব কপিরাইট জাফর রাজা চৌধুরী।

শুভেচ্ছা বক্তব্য রাখেন আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক (আরকাইভস) সুজায়েত উল্যাহ।

স্বাগত বক্তব্য রাখেন আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক (গ্রন্থাগার ও অর্থ ব্যবস্থাপনা) আবু দাউদ মিয়া এনডিসি।

উল্লেখ্য, দশ দিনব্যাপী প্রশিক্ষণ কোর্স দুইটি আজ ১৯ ডিসেম্বর হতে ৩০ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখ পর্যন্ত চলবে।

প্রশিক্ষণে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, জেলা প্রশাসকের কার্যালয় ও সংস্থার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং দেশের বিভিন্ন সরকারি, স্বায়ত্তশাসিত ও এমপিওভুক্ত প্রতিষ্ঠানের গ্রন্থাগার পেশায় নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর