রফতানি বাড়ায় জিডিপি প্রবৃদ্ধি ৭.২ শতাংশ হতে পারে: অর্থমন্ত্রী

চলতি অর্থবছরে রপ্তানি ভালো করায় জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ হওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার (২০ ডিসেম্বর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর আইএমএফের পূর্বাভাস নেওয়ার সময় এক প্রশ্নের জবাবে এ সম্ভাবনার কথা জানান অর্থমন্ত্রী।

রোববার বাংলাদেশ সফর শেষে আইএমএফের মিশনের পূর্বাভাস ছিলো চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.৬ শতাংশ।

অর্থমন্ত্রী জানান, বিশ্বব্যাংক ও আইএমএফ অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাসের ক্ষেত্রে কিছুটা রক্ষণশীল থাকে। তবে, ভালো খবর হচ্ছে আইএমএফ জিডিপি প্রক্ষেপণ আগের চেয়ে বাড়িয়েছে। আমার বিশ্বাস আমাদের গত জুনে বাজেটের যে প্রক্ষেপণ ছিলো ৭.২ শতাংশ তা অর্জন করা সম্ভব হবে।

তিনি আরও জানান, অর্থনীতির প্রতিটি ক্ষেত্রে প্রবৃদ্ধি হচ্ছে। রপ্তানি নভেম্বর মাসে ৩১ শতাংশ বেড়েছে। শুধু রেমিটেন্সে কিছুটা পিছিয়েছে। তারপরও ২ ঈদ বিবেচনায় নিলে চলতি অর্থবছরে তা ২৫ বিলিয়ন ছাড়িয়ে যেতে পারে।

বিভিন্ন দেশে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের নেতৃত্বে রোড শো নিয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, রোড শো হচ্ছে বিশ্বে বাংলাদেশের সাম্প্রতিক সাফল্য ও সক্ষমতা তুলে ধরার জন্য। আমি বিশ্বাস করি রোডশোর কার্যকারিতা আছে। বাংলাদেশ সম্পর্কে বিশ্বে আগের যে ধারণা তা থাকবে না।

অর্থমন্ত্রী বলেন, তাদের ধারণা বাংলাদেশের সাম্প্রতিক অর্জন এক বিস্ময়। কিন্তু, আমি মনে করি এটা বিস্ময় নয়, এটা বাস্তবতা। আমাদের সক্ষমতা অনেক বেড়েছে,যে কারণে এই অর্জন ।

বৈশাখী নিউজ/ জেপা