‘গ্রহণযোগ্য ব্যক্তিদের’ নিয়ে ইসি গঠনের প্রস্তাব জাপার

আগামী নির্বাচন কমিশন (ইসি) গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে গঠনের প্রস্তাব দিয়েছে জাতীয় পার্টি (জাপা)।

আজ সোমবার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপ শেষে এ কথা জানান জাপা চেয়ারম্যান জিএম কাদের।

সংলাপে নির্বাচন কমিশন গঠন নিয়ে জাতীয় পার্টি তিনটি প্রস্তাব করেছে। এ ছাড়া স্বাধীন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটিতে চার-পাঁচজনের নাম প্রস্তাব করা হয়েছে বলে জানান জিএম কাদের।

এর আগে আজ সোমবার বিকেল ৪টায় রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে এ সংলাপ শুরু হয়। বিকেল পৌনে ৪টার দিকে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের নেতৃত্বে আট সদস্যের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে প্রবেশ করেন।

জাপার প্রতিনিধি দলে আরও ছিলেন- সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ, এ বি এম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশিদ, সৈয়দ আবু হোসেন বাবলা, দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু, কো-চেয়ারম্যান সালমা ইসলাম এবং দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও জাতীয় সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা।

জাপার সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে নতুন ইসি গঠনে রাষ্ট্রপতির সংলাপ শুরু হলো। রাষ্ট্রপতি পর্যায়ক্রমে দেশের নিবন্ধিত সবগুলো রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করবেন। সংলাপ শেষ করে আগামী মাসের মাঝামাঝি সময়ে সুপ্রিম কোর্টের একজন বিচারকের নেতৃত্বে রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করবেন।

রাজনৈতিক দলগুলোর প্রস্তাবিত সদস্য যাচাই-বাছাই করে এবং নিজেরাও কিছু ব্যক্তির নামসহ কমিটি নতুন ইসি গঠনে নাম প্রস্তাব করবে। রাষ্ট্রপতি তাদের মধ্য থেকে নতুন ইসি গঠন করবেন।

বৈশাখী নিউজ/ জেপা