আজ বঙ্গভবনে রাষ্ট্রপতির সংলাপে যাচ্ছে জাসদ

নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের মধ্য দিয়ে শুরু হয়েছে নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির আলোচনা। এমন প্রেক্ষাপটে চলমান সংলাপের দ্বিতীয় দিনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আজ বুধবার বিকেল ৪টায় বঙ্গভবনে আলোচনায় বসছেন ১৪ দলের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নেতাদের সঙ্গে।

জাসদের সভাপতি হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরীন আখতারসহ দলটির কেন্দ্রীয় কমিটির সাত সদস্য এ সংলাপে অংশ নেবেন বলে জানা গেছে।

এর আগে ইসি পুনর্গঠনের বিষয়ে আলোচনার জন্য সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে সংলাপের মাধ্যমে ২০ ডিসেম্বর থেকে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এদিকে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন গণমাধ্যমকে জানিয়েছেন, আগামী ২৬ ডিসেম্বর বিকেল ৪টায় সংলাপের জন্য বঙ্গভবনে যাবে ন্যাশনাল আওয়ামী পার্টি ও একই দিনে সন্ধ্যা ৬টায় যাবে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)।

২৭ ডিসেম্বর বিকেল ৪টায় সংলাপের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশ তরিকত ফেডারেশনকে। একই দিন সন্ধ্যা ৬টায় সংলাপের জন্য ডাকা হয়েছে খেলাফত মজলিশকে। এছাড়া ২৮ ডিসেম্বর বিকেল ৪টায় ওয়ার্কার্স পার্টিকে আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতির প্রেস সচিব আরও জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী ফ্রন্টকে ২৯ ডিসেম্বর বিকেল ৪টায় সংলাপে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে এবং একই দিন সন্ধ্যা ৬টায় ইসলামী ঐক্যজোটও আমন্ত্রণ পেয়েছে।

বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি। রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলগুলোর এ সংলাপের মধ্য দিয়ে যে নতুন কমিশন গঠিত হবে, তার অধীনেই হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

বৈশাখী নিউজ/ জেপা