মিঠুনের ঘুম ভাঙ্গিয়ে পারিশ্রমিক পেতেন অনিল কাপুর!

বলিউডের একসময়ের পর্দা কাপানো নায়ক ‘অনিল কাপুর’। মিস্টার ইন্ডিয়া, তেজাব, স্লামডগ মিলিয়নেয়ার বা ২৪ সিরিজ সহ আরো অনেক সুপারহিট সিনেমার নায়ক তিনি। শ্রীদেবী, মাধুরী দীক্ষিত হয়ে হলিউডের নীলনয়না সুন্দরী বহু নায়িকার নায়কও অনিল। তবে তার শুরুটা মোটেই সহজ ছিলোনা। মাটির কাছাকাছি থেকে উঠেছেন তিনি। বহু পরিশ্রমের পরে হয়েছেন বড় পর্দার ‘মিস্টার ইন্ডিয়া’।

পর্দায় পরিচিতি পাওয়ার আগে কপর্দকশূন্য ছিলেন অনিল। মুম্বাইয়ে টিকে থাকার জন্য তাকে নানা ধরনের কাজ করতে হয়েছিল। সেই কাজগুলো ছিল আবার ভিষণ অদ্ভুত।

সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি জানান, মিঠুন চক্রবর্তীকে রোজ ঘুম থেকে ওঠানোর দায়িত্ব ছিল তার! এই কাজের বিনিময়ে তিনি পারিশ্রমিকও পেতেন।

তিনি আরো জানান, একটা সময় উঠতে বসতে ‘ঝক্কাস’ শব্দ করে একটি বিশেষ ভঙ্গিতে নাচার স্টাইল করতেন তিনি। নিজের তৈরি করা সেই বিশেষ ভঙ্গি অনুরাগীদের এত পছন্দ হবে তা কোন দিন ভাবেননি অনিল। একটা সময় তিনি যেখানেই যেতেন, দেখতেন তাকে ঘিরে সবাই ওই ভঙ্গিতেই নাচছেন!

তার নামের সঙ্গে এই শব্দটি তকমা হিসেবেও ব্যবহৃত হয়।

অভিনয় ছাড়াও গান গাইতে পারেন অনিল। ‘উও ৭ দিন’, ‘হামারে দিল আপকে পাস হ্যায়’ সিনেমাতে তার গাওয়া গান যথেষ্ট জনপ্রিয় হয়েছিল।

১২৫টিরও বেশি সিনেমাতে অভিনয় করেছেন অনিল কাপুর। পেয়েছেন অনেক সম্মাননা আর পুরস্কার। ‘তেজাব’ সিনেমা তাকে প্রথম সেরা নায়ক-এর সম্মান এনে দিয়েছিল। জাতীয় পুরস্কার পেয়েছিলেন ‘পুকার’ সিনেমাতে অভিনয় করে। সূত্র: আনন্দবাজার।

বৈশাখী নিউজ/ বিসি