এসএসসি ও সমমানের পাসের হার ৯৩.৫৮ শতাংশ

করোনাভাইরাসের কারণে বিলম্বিত এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার রেকর্ড ৯৩ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এই হিসাবে এবার পাসের হার বেড়েছে ১০ দশমিক ৮৭ শতাংশ পয়েন্ট। গতবছর মাধ্যমিক স্তরের এই সমাপনী পরীক্ষায় ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবারের মাধ্যমিকের ফল প্রকাশ করেন। একই সঙ্গে তিনি নতুন বছরের পাঠ্যবই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

মূল অনুষ্ঠানটি হয় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী দীপু মনি সব বোর্ডের প্রধানদের কাছ থেকে এবারের ফলের অনুলিপি গ্রহণ করেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক ফল প্রকাশ করেন।

এ সময় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষামন্ত্রী দীপু মনিসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বেলা ১১টায় সেখানেই সংবাদ সম্মেলন করে এবারের ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বোর্ড অনুযায়ী পাসের হার—ঢাকা বোর্ডে ৯০ দশমিক ১২ শতাংশ, সিলেট বোর্ডে ৯৬ দশমিক ৭৮ শতাংশ, বরিশাল বোর্ডে ৯০ দশমিক ১৯ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৯৬ দশমিক ২৭ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৯৪ দশমিক ৮০ শতাংশ, রাজশাহী ৯৪ দশমিক ৭১, চট্টগ্রাম বোর্ডে ৯১ দশমিক ১২ শতাংশ, ময়মনসিংহ বোর্ডে ৯৭ দশমিক ৫২ শতাংশ।

এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। এরমধ্যে এসএসসিতে ১৮ লাখ ৯৯৮ জন, দাখিলে ৩ লাখ ১ হাজার ৮৮৭ ও এসএসসি (ভোকেশনাল) ১ লাখ ২৪ হাজার ২২৮ পরীক্ষার্থী।

ফল পাওয়া যাবে শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে।

বেশ কয়েক বছর ধরে দেশে ফেব্রুয়ারিতে মাধ্যমিকের পরীক্ষা হয়ে আসছিল। কিন্তু কোভিড পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার নয় মাস পিছিয়ে ১৪ নভেম্বর এ পরীক্ষা শুরু হয়।

ওয়েবসাইটে ফল জানবেন যেভাবে

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে রোল নাম্বার, পরীক্ষার নাম এবং বোর্ড সিলেক্ট করে ফলাফল জানা যাবে। প্রথমে ওয়েবসাইটে প্রবেশ করে পরীক্ষার ধরন নির্বাচন করতে হবে। এরপর পরীক্ষার বছর, বোর্ড, রোল, রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে। ওয়েব নিরাপত্তার জন্য একটি অঙ্ক সেখানে দেওয়া থাকবে সেটির যোগফল লিখে সাবমিট বাটনে ক্লিক করলেই ফলাফল পাওয়া যাবে। তবে ফল জানার জন্য প্রতি বছর অতিরিক্ত ট্রাফিকের কারণে সার্ভার সংক্রান্ত সমস্যা হয়। তাই ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট জানতে কিছুটা বেশি সময় লাগতে পারে। এক্ষেত্রে প্রতিটি বোর্ডেরও নিজস্ব ওয়েবসাইট রয়েছে। সেখান থেকেও ফলাফল জানা যাবে।

এসএমএসের মাধ্যমে জানা যাবে যেভাবে
মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পাওয়ার জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণস্বরূপ : SSC DHA ১২৩৪৫৬ ২০২১ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণস্বরূপ : Dakhil MAD ১২৩৪৫৬ ২০২১ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

বৈশাখী নিউজ/ ইডি