ফলের জাত উদ্ভাবনে গবেষকদের সক্রিয় হতে হবে: কৃষিমন্ত্রী

সময়: 7:45 pm - December 30, 2021 | | পঠিত হয়েছে: 2 বার

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো: আব্দুর রাজ্জাক ফসলের জাতের জন্য আমদানী নির্ভরতা কমানোর আহ্বান জানিয়ে বলেছেন, দেশে চাষোপযোগী ফসল বিশেষ করে ফলের জাত দেশেই বেশি করে উদ্ভাবন করতে হবে। তিনি বলেন, ফলের জাত উদ্ভাবনে বিজ্ঞানী-গবেষকদের আরও সক্রিয় হতে হবে।

আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

প্রকল্প পরিচালকদের উদ্দেশে মন্ত্রী বলেন, জনগণের অর্থে পরিচালিত প্রকল্পের অর্থ অত্যন্ত স্বচ্ছতার সাথে ব্যয় করতে হবে। জনগণের টাকা কোথায় কীভাবে কী কাজে ব্যয় হচ্ছে, তা জনগণকে জানাতে হবে।

ড. মো: আব্দুর রাজ্জাক আরও বলেন, জনসংখ্যা ও খাদ্য চাহিদা বৃদ্ধির সাথে তাল মিলিয়ে খাদ্য উৎপাদন ধরে রাখা ও তা আরো বাড়াতে হবে। সেলক্ষ্যে সকল সংস্থাকে সমন্বিতভাবে আরও জোরালো তৎপরতা চালাতে হবে।

সভায় জানানো হয়, চলমান ২০২১-২২ অর্থবছরে ২ হাজার ৯১৮ কোটি টাকা বরাদ্দে কৃষি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন প্রকল্পের সংখ্যা ৭০টি।

সভাটি সঞ্চালনা করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মেসবাহুল ইসলাম। সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো: আবদুর রৌফ, কমলারঞ্জন দাশ, হাসানুজ্জামান কল্লোল, ওয়াহিদা আক্তার, বলাই কৃষ্ণ হাজরা, আব্দুল্লাহ সাজ্জাদ এনডিসি, সংস্থা প্রধান ও প্রকল্প পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।-বাসস

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর