ডিলিট হবে নিজে থেকেই অপ্রয়োজনীয় মেইল!

আপনি কি দীর্ঘদিন ধরে জিমেইল ব্যবহার করছেন? বিভিন্ন অপ্রয়োজনীয় মেইলে ভরে গিয়েছে ইনবক্স? ডিলিট করারও সময় পাচ্ছেন না? এমন পরিস্থিতিতে চিন্তা নেই। মেইল বক্স থেকে আপনাকে আর কষ্ট করে ডিলিট করতে হবে না। নিজে থেকেই ডিলিট হবে অপ্রয়োজনীয় মেইল।

প্রত্যেক ব্যবহারকারীকে বিনামূল্যে ১৫ জিবি করে ফ্রি ক্লাউড স্পেস দেয় জিমেইল। এরপর আরো প্রয়োজন হলে ব্যবহারকারীকে অতিরিক্ত মূল্য দিয়ে কিনতে হবে। কিন্তু সাধারণত ১৫ জিবি ক্লাউড স্পেস একজন ব্যবহারকারীর জন্য যথেষ্ট। কিন্তু অনেকের মেইল জমতে থাকায় সেই স্টোরেজ ফুরিয়ে যেতে শুরু করে। অথচ তার মধ্যে অধিকাংশ মেইল থাকে অপ্রয়োজনীয়। যা ডিলিট করলে ফ্রি স্পেস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। যদি সঠিক ভাবে ক্লাউড স্টোরেজ নিয়ন্ত্রণ করা যায় তাহলে প্রায় ১৩ হাজার মেইল থাকা সম্ভব ইনবক্সে।

কিন্তু সমস্যা তৈরি হয় অন্য জায়গায়। অনেকে অপ্রয়োজনীয় মেইল ডিলিট করতে ভুলে যান, অনেকে আবার সময়ের অভাবে করে উঠতে পারেন না। কিন্তু আপনার হয়তো জানা নেই গুগল- এ রয়েছে বিশেষ ফিচার য়ার মাধ্যমে আপনার ইনবক্সের অপ্রয়োজনীয় মেইল ডিলিট হবে নিজে থেকেই।

জানুন কীভাবে পুরো কাজটি করবেন-

>প্রথমে ল্যাপটপ বা মোবাইল থেকে জিমেইল ওপেন করুন।

>তারপর সার্চ বারে একটি ফিল্টার আইকন দেখতে পাবেন।

>যদি আপনি সার্চ বারে ফিল্টার আইকন না দেখতে পেয়ে থাকেন তাহলে ম্যানুয়ালি সার্চ করুন। সেজন্য প্রথমে সেটিংসে গিয়ে ফিল্টার অ্যান্ড ব্লকড অ্যাড্রেস-এ ক্লিক করুন। এরপর Create A New Filter Button এ ক্লিক করুন।

>এরপর ওই ফিল্টার অপশনে গিয়ে একদম উপরে লিখুন কোন কোন মেইল অপ্রয়োজনীয়। তার ডোমেইন নাম লিখুন। যেমন Zomato, Linkedin বা অন্য কোনও সংস্থার ডোমেইন নেম। এরপর তা সেভ করুন।

>পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হলে ক্রিয়েট ফিল্টার অপশনে ক্লিক করুন এবং Delet it অপশনে ক্লিক করুন।

আপনি ম্যনুয়াল ভাবে প্রতিটি মেইল ধরে ধরে ডিলিট করতেই পারেন। কিন্তু এক্ষেত্রে সময় অনেক বেশি প্রয়োজন। যাদের ইনবক্সে হাজার হাজার মেইল রয়েছে এই প্রক্রিয়ায় ডিলিট করলে তাদের প্রায় কয়ক ঘণ্টা সময় লাগবে। কিন্তু ফিল্টার করে মেসেজ ডিলিট করলে তা কয়েক মুহূর্তের মধ্যেই ডিলিট করা সম্ভব হবে।

সূত্র: এই সময়

বৈশাখী নিউজ/ এপি