নতুন বছরের শুরুতেই ভারতে মর্মান্তিক দুর্ঘটনা

নতুন বছরের শুরুতেই ভারতে এক মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে। জম্মু-কাশ্মিরের বৈষ্ণোদেবী মন্দিরে পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে ১২ জনের। এতে গুরুতর আহত হয়েছেন অন্তত ১৩ জন। শুক্রবার গভীর রাতে এ ঘটনা ঘটে।

জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজি দিলবাগ সিংহ গণমাধ্যমকে বলেছেন, “বৈষ্ণোদেবী মন্দির চত্বরে পদপৃষ্ট হয়ে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। আহত ১৩ জন। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে যে স্থানীয় সময় রাত ২.৪৫ মিনিট নাগাদ ওই ঘটনা ঘটে। দর্শনার্থীদের দুই দলের মধ্যে কথা কাটাকাটি হয়। এর পরই একে অপরের প্রতি রুখে যায়। যার ফলে পদপৃষ্ট হওয়ার এই ঘটনা।”

এই ঘটনায় গভীর শোকপ্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মৃতদের পরিবারের জন্য ২ লাখ টাকা আর্থিক সাহায্য ঘোষণা করেছেন তিনি। পাশাপাশি, নিহতদের প্রতি পরিবার ১০ লাখ টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা।

কাটরা থেকে হেঁটে পাহাড়ি পথে প্রায় ১৫ কিলোমিটার গেলে বৈষ্ণোদেবীর দর্শন পাওয়া যায়। অনেকেই ওই পথ ঘোড়ার পিঠে চড়ে যান। পাহাড়ি পথের প্রায় পুরোটাই রাস্তা করা হয়েছে। তবে মন্দিরের ভেতরে পথ সঙ্কীর্ণ। সেখানে সাধারণ সময়েই ভিড় থাকে।

কর্তৃপক্ষের পক্ষে জানানো হয়েছে, মন্দিরের ভেতরে বৈষ্ণোদেবীর মূর্তি যেখানে রয়েছে, সেখানে পথ সঙ্কীর্ণ হওয়ার কারণে ধাক্কাধাক্কি শুরু হয়। সেখানেই পদপৃষ্ট হওয়ার ওই ঘটনাটি ঘটে। সূত্র: আনন্দবাজার

বৈশাখী নিউজ/ এপি