ইয়েমেনে গত বছর ১,১৭১ বেসামরিক নাগরিক হতাহত

গত বছর অর্থাৎ ২০২১ সালে ইয়েমেনে মোট ১ হাজার ১৭১ জন বেসামরিক নাগরিককে হত্যা বা আহত করা হয়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় তদন্ত কমিশন।

রোববার এক বিবৃতিতে কমিশন বলেছে, গত ৯ বছর ধরে চলা সহিংসতা এবং অস্থিতিশীলতার মধ্যে ২০২১ সালে বেসামরিক নাগরিকদের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষ আক্রমণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পায়।

বিবৃতিতে আরও বলা হয়, এই সময়ের মধ্যে ৩০ জনা নারী ও ৪৮ জন শিশুসহ ৪০৩ জন বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন এবং ৮৫ জন নারী ও ১৬৭ জন শিশুসহ ৭৬৮ জন বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন।

এসময়ে বিভিন্ন ধরণের বোমা বিস্ফোরণে ২৯৬ জন বেসামরিক লোক মারা গেছেন বলেও উল্লেখ করা হলেও এসব হামলার জন্য কে দায়ী- সে সম্পর্কে কোনও তথ্য বিবৃতিতে অন্তর্ভুক্ত করা হয়নি।

যুদ্ধ বিধ্বস্ত ও দুর্ভিক্ষ কবলিত ইয়েমেন মূলত ২০১৪ সাল থেকে সহিংসতা এবং অস্থিতিশীলতায় আচ্ছন্ন। যখন ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা রাজধানী সানাসহ দেশটির বেশিরভাগ অংশ দখল করে নেয়।

সেক্ষেত্রে ওই সব এলাকা পুনরুদ্ধার করার লক্ষ্যে ইয়েমেনি সরকারকে সমর্থন দেয়া সৌদি নেতৃত্বাধীন একটি জোট পাল্টা হামলা চালিয়ে পরিস্থিতি আরও অবনতির পর্যায়ে নিয়ে যায়। যার ফলে দেশটিতে বিশ্বের সবচেয়ে নির্মম মানবসৃষ্ট মানবিক সংকটের সৃষ্টি হয়।

জাতিসংঘের হিসেবে অনুযায়ী, দেশটির মোট জনসংখ্যার প্রায় ৮০ শতাংশ অর্থাৎ প্রায় ৩ কোটি মানুষ এখন মানবিক সহায়তা এবং সুরক্ষার অভাবে ভুগছেন এবং দুর্ভিক্ষের কবলে পড়ে অনাহারে ভুগছেন ১ কোটি ৩০ লাখেরও বেশি মানুষ। সূত্র- আনাদোলু এজেন্সি।

বৈশাখী নিউজ/ বিসি