মেসিকে হারিয়ে ফিফা বর্ষসেরা লেভানডফস্কি

ব্যালন ডি’অর জিততে না পারলেও ‘ফিফা দ্য বেস্ট’ পুরস্কারটি ঠিকই নিজের করে নিলেন বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা রবার্ট লেভান্ডভস্কি। সোমবার, ১৭ জানুয়ারি রাতে সুইজারল্যান্ডের জুরিখে ঘোষণা করা হয় ফিফার ২০২১ সালের বর্ষসেরা পুরস্কার।

পরপর দ্বিতীয় বছরে ফিফার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হলেন লেভান্ডভস্কি। ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ আগস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় সেরা তিনের অন্য খেলোয়াড় হলেন মোহামেদ সালাহ।

গত বছরের নভেম্বরে রেকর্ড সপ্তম ব্যালন ডি অর জিতেছিলেন মেসি। তখন সবার ধারণা জন্মেছিল, হয়তো ফিফা দ্য বেস্টও উঠবে মেসির হাতে। কিন্তু সেটি হয়নি।

এর আগে বুন্দেস লিগায় রেকর্ড ৪১ গোল করে ইউরোপিয়ান স্যু জিতে নিয়েছেন লেভান্ডভস্কি। এদিকে ২০২১ সালে ২৪ গোল করেছেন তিনি। এছাড়া এ বছর অনুষ্ঠিত ফিফা বিশ্বকাপের সেমিফাইনালে দুই গোল ও ফাইনালে এক অ্যাসিস্ট করেন লেভান্ডভস্কি।

ব্যালন ডি’অরের মতো এখানেও তিনিই মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ছিলেন। মেসির জন্যও গত বছরটা ছিল স্বপ্নের মতো। ৬১ ম্যাচে ৪৩ গোলের সঙ্গে ১৯টি অ্যাসিস্ট ছিল তার। কোপা দেলরে, পিচিচি ট্রফির সঙ্গে গত বছরই বহুল আকাঙ্ক্ষিত কোপা আমেরিকা শিরোপা জিতেছেন আর্জেন্টাইন জাদুকর। এই টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড়ও ছিলেন তিনি।

এদিকে বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন চেলসির থমাস টুখেল, বর্ষসেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন চেলসিরই এডুয়ার্ডো মেন্ডি। আর বছরের সেরা গোলের পুরস্কার জিতেছে টটেনহ্যামের আর্জেন্টাইন মিডফিল্ডার এরিক লামেলা।

বৈশাখী নিউজ/ ইডি