বর্ষসেরা কোচ চেলসির টুখেল

ধুঁকতে থাকা চেলসির দায়িত্ব নিয়েই দলটির মোড় ঘুরিয়ে দিয়েছিলেন টমাস টুখেল। জিতিয়েছিলেন চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। অসাধারণ এ সাফল্যের পর এবার পেলেন স্বীকৃতি। পেপ গার্দিওলা ও রবের্তো মানচিনিকে হারিয়ে ফিফার বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন এ জার্মান।

সুইজারল্যান্ডের জুরিখে সোমবার রাতে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থার ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে ২০২১ সালের সেরা কোচ হিসেবে টুখেলে নাম ঘোষণা করা হয়।

২০২১ সালের পুরুষ ফুটবলের বর্ষসেরা কোচ নির্বাচনে গত নভেম্বরের শেষ দিকে ৭ জনের তালিকা প্রকাশ করেছিল বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা। চারজনকে বাদ দিয়ে গত ৬ জানুয়ারি তালিকাটা তিনজনে নামিয়ে আনা হয়।

গত মৌসুমে টুখেলের অর্জন ছিল রীতিমতো অবিশ্বাস্য। ২০২১ সালের শুরুতেও তার ও চেলসির সময়টা কাটছিল ভীষণ খারাপ। গত ডিসেম্বরে পিএসজি থেকে ছাঁটাই হওয়ার পরের মাসে তিনি যখন দায়িত্ব নেন তখন ইংলিশ ক্লাবটি ছিল দিকহারা।

টুখেলের ছোঁয়ায় আমূল বদলে যায় চেলসি। তার হাত ধরে সব প্রতিযোগিতা মিলিয়ে প্রথম ১৪ ম্যাচে অপরাজিত ছিল দলটি। খেলে এফএ কাপের ফাইনাল। প্রিমিয়ার লিগ তারা শেষ করে চতুর্থ হয়ে।

আর চ্যাম্পিয়ন্স লিগে সেমি-ফাইনালে রিয়াল মাদ্রিদকে হারিয়ে ওঠে ফাইনালে। আর শিরোপা লড়াইয়ে ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ৯ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় শিরোপা জেতে টুখেলের দল।

বৈশাখী নিউজ/ ইডি