যুক্তরাষ্ট্রে ক্যাপিটল হিলে হামলা, ট্রাম্পের আইনজীবীকে তলব

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলার তদন্তকারী কংগ্রেসের একটি কমিটি গত মঙ্গলবার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি জুলিয়ানিকে তলব করেছে।

কমিটি তলবে সাবেক নিউ ইয়র্ক মেয়র জুলিয়ানি ও আরো তিনজনকে নথিপত্র হস্তান্তর করতে নির্দেশ দিয়েছে। আগামী ৮ ফেব্রুয়ারি তাদের সাক্ষ্য দেওয়ার জন্য ডাকা হয়েছে।

ভোটে জালিয়াতি করা হয়েছে ট্রাম্পের এই মিথ্যা বক্তব্য তার সমর্থকদের উত্তেজিত করে ২০২১ সালের ৬ জানুয়ারিতে ক্যাপিটল হিলের দাঙ্গায় ইন্ধন যোগায়।

জেনা এলিস, সিডনি পাওয়েল ও বরিস এপস্টেইন নামে ট্রাম্পের আরো তিন সহযোগীর বিরুদ্ধেও মঙ্গলবার তলবনামা জারি করা হয়েছে। তদন্তকারী কমিটি জানিয়েছে, জুলিয়ানির সহকারী জেনা এলিস আইনগতভাবে নির্বাচনের ফল উল্টে দেওয়া যেতে পারে বলে স্মারক তৈরি করেছিলেন।

ট্রাম্পের সাবেক আইনজীবী সিডনি পাওয়েল দাবি করেছিলেন আদালতে দায়েরকৃত মামলা জালিয়াতির ব্যাপক প্রমাণ তুল ধরবে। বাস্তবে তা হয়নি।

ট্রাম্পের প্রচারণার পরিকল্পনাকারী বরিস এপস্টেইন দাঙ্গার দিন কৌশল সম্পর্কে আলোচনার জন্য ট্রাম্পকে ফোন করেছিলেন।

ট্রাম্পের চার সহযোগী কমিটিকে তদন্তে সহায়তা করতে ইচ্ছুক কি-না তা এখনো পরিষ্কার নয়। তাঁরা কমিটির নির্দেশ প্রত্যাখান করলে আইনসভাকে অবমাননা করেছেন বলে গণ্য করা হতে পারে। সে ক্ষেত্রে তাদের হয়তো ফৌজদারি বিচারের মুখোমুখি হতে হবে।

দাঙ্গার দিন হোয়াইট হাউজের সামনে জড়ো হওয়া ট্রাম্প সমর্থকদের উদ্দেশে জুলিয়ানি বক্তৃতা দিয়েছিলেন। তিনি ‘লড়াইয়ের মাধ্যমে বিচারের’ আহ্বান করেছিলেন। হামলা চলার সময় তিনি প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেনের বিজয় আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করার কার্যক্রম স্থগিত করার জন্য সিনেটরদের আহ্বান জানান।
সূত্র : বিবিসি

বৈশাখী নিউজ/ ইডি