দাঁতের যত্নে নারিকেল তেল!

আপডেট: February 8, 2022 |

দাঁতের যত্নে নারকেল তেন এই কথা শুনতেই কি আশ্চর্য লাগছে? তেমন হবার কথা কারণ চুলের যত্ন বা ত্বকের যত্নে নারকেল তেলের উপকারিতার কথা শুনলেও। দাঁতের যত্নে নারকেল তেলের ব্যবহার আগে শোনা যায় নি বললে ভুল হবে না।

সৌন্দর্যের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে দাঁত। তাই সুন্দর ও স্বাস্থ্যকর দাঁতের প্রত্যাশী সকলেই। তবে তার জন্যে প্রয়োজন সঠিক যত্নের। এই কর্মব্যস্ত জীবনে বেশির ভাগ ক্ষেত্রেই তা সম্ভব হয়ে ওঠে না। যাতে তৈরী হয় দাঁতের হাজারও সমস্যা। আর সেই সমস্যা থেকে দাঁত ভাল রাখতেও সমান ভাবে পারদর্শী নারিকেল তেল। অল্প সময়ে নারিকেল তেলের ব্যবহারেই ভাল থাকবে দাঁত।

জীবাণু এবং বিভিন্ন সংক্রমণ থেকে দাঁতকে রক্ষা করে নারিকেল তেল। নারিকেলে থাকে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট। আর এর থেকে নিঃসৃত তেলে আছে প্রচুর পরিমাণে ক্যালোরি। নারিকেল তেলে রয়েছে প্রচুর মাত্রায় ট্রাইগ্লিসারাইড। শরীরে নারিকেল তেল প্রবেশ করা মাত্র এর মধ্যে থাকা লরিক অ্যাসিড ভেঙে মনোলরিনে পরিণত হয়। এই লরিক অ্যাসিড ও মনোলরিন উভয়েই ক্ষতিকারক ব্যাক্টেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম।

এক গবেষণায় দেখা গেছে, নারিকেল তেলে থাকা অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান মুখের ভিতর জীবাণু ও ব্যাক্টেরিয়ার সংক্রমণ হওয়া আটকায়। একই সঙ্গে দাঁত ও মাড়ির সমস্যার সঙ্গে লড়তে সাহায্য করে।

দাঁত এবং মাড়ি মজবুত রাখতেও উপকারে আসে নারিকেল তেল। অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে অনেক সময় দাঁত ও মাড়ির সমস্যা দেখা যায়। মাড়ি ফুলে যাওয়া বা মাড়িতে প্লাক জমে যাওয়ার ফলে ব্যথার সৃষ্টি হয়, যা হজমেও প্রভাব ফেলে। এ ছাড়াও নারিকেল তেলে থাকা স্ট্রেপটোক্কাস এবং ল্যাক্টোব্যাসিলাস ব্যাক্টেরিয়া দাঁতের ক্ষয় প্রতিরোধ করতে সাহায্য করে।

সূত্রঃ আনন্দবাজার অনলাইন

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর