৩০ বছর ধরে পুরুষদের প্রবেশ নিষিদ্ধ, তবুও এই গ্রামে গর্ভবতী হন মহিলারা!

আপডেট: February 9, 2022 |

গ্রামে ৩০ বছর কোনও পুরুষের প্রবেশ নেই। তা-ও সেই গ্রামে মহিলারা গর্ভবতী হয়ে পড়ছেন! বিষয়টি অবিশ্বাস্য লাগলেও আফ্রিকায় এমনই একটি গ্রাম আছে যেখানে এই ধরনের ঘটনা ঘটছে।

গ্রামটির নাম উমোজা। দক্ষিণ আফ্রিকার ঘন জঙ্গলে গড়ে ওঠা এই গ্রামে শুধু মহিলারাই বাস করেন। প্রায় আড়াইশো মহিলা রয়েছেন এই গ্রামে। ১৯৯০ সালে গ্রামটি গড়ে তোলেন ১৫ জন মহিলা। ব্রিটিশ সেনারা এই ১৫ জন মহিলাকে ধর্ষণ করেন বলে অভিযোগ। তার পর থেকেই পুরুষদের প্রতি ঘৃণা জন্মায় ওই মহিলাদের মনে। ঘন জঙ্গলের মধ্যে একটি গ্রাম গড়ে তোলেন তারা। সেখানে অত্যাচারিত মহিলাদের ঠাঁই দেয়া হয়। একই সঙ্গে পুরুষদের প্রবেশ পুরোপুরি নিষিদ্ধ করে দেয়া হয়।

পুরুষদের যেখানে কোনও ভাবেই প্রবেশের অনুমতি নেই, সেখানে কী ভাবে গর্ভবতী হচ্ছেন মহিলারা? এই প্রশ্নটা স্বাভাবিক ভাবেই আসবে। না, এটা কোনও চমৎকার নয়। পুরুষের প্রবেশ নিষিদ্ধ হলেও রাতের বেলায় বহু পুরুষ চুপিসারে এই গ্রামে ঢোকেন। মহিলারা তাদের মধ্যে থেকে নিজেদের পছন্দের মানুষের সঙ্গে শারীরিক সম্পর্ক তৈরি করেন। গর্ভবতী হয়ে পড়ার পর ওই পুরুষের সঙ্গে আর কোনও রকম সম্পর্ক রাখেন না তারা। মহিলারা সন্তানদের জন্ম দেন এবং নিজেরাই তাদের লালনপালন করেন।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর