বানিয়ে ফেলুন টমেটো দিয়ে দুর্দান্ত স্বাদের দোলমা

আপডেট: February 18, 2022 |

দোলমা নাম শুনলেই প্রথমে পটলের দোলমার কথা মনে পরে। তবে কখনো কি টমেটোর দোলমা খেয়েছেন? আজকে আমরা আপনাদের জানাবো ভিন্ন একটি আইটেম টমেটোর দোলমা তৈরির পদ্ধতি। খুব সুস্বাদু এবং হেলদি এই আইটেমটি তৈরি করার পদ্ধতিটিও অনেক সহজ।

পাকা টমেটোতে আছে ভিটামিন সি যা শরীরের পক্ষে খুবই উপকারী। অনেকেই টমেটো খেতে পছন্দ করে না, বিশেষ করে শিশুরা একদমই খেতে চায় না। কিন্তু এই মজাদার আইটেমটি বড় ছোট সবারই ভালো লাগবে। চলুন তবে জেনে নেয়া যাক টমেটোর দোলমা তৈরির রেসিপিটি-

উপকরণ: বড় সাইজের টমেটো সাত থেকে আটটি, মাছ আধা কেজি, পেঁয়াজ কুচি তিন থেকে চারটি, হলুদ গুড়া আধা চা চামচ, রসুন কুচি আধা চা চামচ, লাল মরিচ বাটা পাঁচ থেকে ছয়টি, কাঁচামরিচ কুচি তিন থেকে চারটি, ধনিয়া পাতা বাটা আধা চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, পুদিনা পাতা বাটা আধা বাটা, লবণ পরিমাণ মতো, তেল ভাজার জন্য।

প্রণালী: প্রথমে ছুরি দিয়ে টমেটোর বোঁটার মুখ গোল করে কেটে নিন এবং টমেটোর ভেতরের সব বের করে নিন। এবার টমেটোগুলো ভালোভাবে ধুয়ে শুকিয়ে নিন। তারপর মাছ সিদ্ধ করে কাটা বেছে তাতে টমেটোর ভেতরের অংশ এবং অন্যান্য উপকরণ মিশিয়ে নিন। এবার একটি প্যানে তেল দিয়ে তাতে মেশানো মাছ ভালোভাবে ভেজে নিন। এখন টমেটোগুলোতে ভেজে রাখা মাছের কিমা ভরে তার উপর কেটে রাখা টমেটোর বোঁটার মুখ দিয়ে ঢেকে দিন। এবার টমেটোগুলোতে তেল বা বাটার মাখিয়ে একটি তাওয়া বা প্যানে একে একে রেখে দিন। তারপর অল্প আঁচে ঢেকে দিয়ে চুলায় বসিয়ে দিন। কিছুক্ষণ পর চাইলে টমেটো উলটে দিতে পারেন। চাইলে ওভেনেও অল্প হিটে তৈরি করতে পারেন। টমেটো নরম হলে নামিয়ে নিন। তৈরি হয়ে গেলো খুবই মজাদার টমেটোর দোলমা।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর