পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া

আপডেট: February 21, 2022 |

ইউক্রেন প্রশ্নে পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার টানাপড়েনের মধ্যে এবার পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে মস্কো। ক্রেমলিন বলছে, সাগরে হাইপারসনিক ব্যালেস্টিক ও ক্রুজ মিসাইলের পরীক্ষা সফল হয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়, ক্রেমলিনের ‘সিচ্যুয়েশন সেন্টার’ থেকে শনিবার এ মহড়া পর্যবেক্ষণ করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ সময় তার পাশে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো ছিলেন।

ক্রেমলিন জানায়, যুদ্ধজাহাজ, সাবমেরিন ও যুদ্ধবিমান থেকে মিসাইল পরীক্ষা করা হয়েছে। মিসাইলগুলো ভূমি থেকে ভূমি এবং সাগরে ছোড়া হয়।

দুটি ব্যালেস্টিক মিসাইল উৎক্ষেপণ করা হয়েছে। একটি রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চল থেকে, অন্যটি বারেন্টস সাগরে একটি সাবমেরিন থেকে ছোড়া হয়। এটি কয়েক হাজার মাইল দূরে রাশিয়ার পূর্বাঞ্চলের কামচাটকা উপত্যকায় সফলভাবে আঘাত হেনেছে।

মহড়ার কিছু ভিডিও প্রকাশ করেছে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ। এতে দেখা গেছে, রুশ সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে নিয়ে মহড়া শুরুর নির্দেশ দিচ্ছেন প্রেসিডেন্ট পুতিন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, নর্দান ও কৃষ্ণ সাগরে যুদ্ধজাহাজ ও সাবমেরিন থেকে কালিবর ক্রুজ মিসাইল এবং জিরকন হাইপারসনিক মিসাইল সাগর ও ভূমি লক্ষ্য করে ছোড়া হয়। এ ছাড়া বিমান থেকে কিনজহাল হাইপারসনিক ব্যালেস্টিক মিসাইল ছোড়া হয়েছে, যা ভূমিতে যে লক্ষ্য ছিল তাতে সফলভাবে আঘাত হেনেছে।

ক্রেমলিন বলছে, এটা তাদের নিয়মিত প্রশিক্ষণের অংশ। কোনো প্রকার উত্তেজনা ছড়ানোর উদ্দেশ্য নেই তাদের।

গত চার মাস ধরে ইউক্রেন সীমান্তের উত্তর, পূর্ব ও দক্ষিণ দিকে সেনা জমায়েত শুরু করে রাশিয়া। পশ্চিমা দেশগুলোর দাবি, এই সংখ্যাটা দেড় লাখ বা তার চেয়েও বেশি।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর