মার্কিন নাগরিকদের দ্রুত রাশিয়া ছাড়ার নির্দেশ

আপডেট: February 28, 2022 |

রাশিয়া থেকে ইউরোপে এখন আর কোনো যাত্রীবাহী বিমান চলছে না। ইউরোপের অধিকাংশ এয়ারলাইন্সও রাশিয়ায় বিমান পাঠাচ্ছে না। রাশিয়ার বিমানসংস্থাগুলিও আর ইউরোপে বিমান চালাচ্ছে না। এই অবস্থায় রাশিয়ায় অবস্থানরত মার্কিন নাগরিকদের কমার্শিয়াল ফ্লাইটে করে মস্কো ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।

এমনিতেই যুক্তরাষ্ট্রের কোনো নাগরিককে আর রাশিয়ায় যেতে দেয়া হচ্ছে না। এখন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় চাইছে, সেদেশে থাকা মার্কিন নাগরিকদের যত দ্রুত সম্ভব বের করে আনতে।

রাশিয়া-ইউক্রেন সংঘাত যে জায়গায় গিয়ে পৌঁছেছে, তার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে তারা। তাই দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, কমার্শিয়াল ফ্লাইট এখনো চলছে। সেই ফ্লাইটে করেই মার্কিন নাগরিকরা যেন রাশিয়া ছেড়ে চলে যান।

এমনটা চাইছে জার্মানিও। জার্মানির পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কোনো জার্মান নাগরিক যেন এখন রাশিয়ায় না যান।

বিশেষ করে দক্ষিণ রাশিয়ায় ইউক্রেনের সীমান্তে যেন কেউ ভুল করেও না যান। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রাশিয়ায় যাওয়া এবং সেখান থেকে আসা খুবই কঠিন হয়ে পড়েছে।

কারণ, জার্মানি-সহ ইউরোপের অনেক দেশই রাশিয়ার বিমানসংস্থাকে তাদের আকাশসীমা ব্যবহার করতে দিচ্ছে না। এই পরিস্থিতিতে জার্মানরা যেন রাশিয়াকে এড়িয়ে চলেন।

রাশিয়ার বিমানসংস্থাগুলোর বক্তব্য

রাশিয়ার বিমানসংস্থাগুলো জানিয়েছে, ইউরোপের অনেক দেশই জানিয়ে দিয়েছে, রাশিয়ার বিমান তাদের আকাশসীমায় ঢুকতে পারবে না। এই অবস্থায় তারা ইউরোপের শহরগুলোতে বিমান চালানো বন্ধ করে দিয়েছে। তাই রাশিয়ার শহরগুলি থেকে ইউরোপগামী প্রায় সব বিমানই বাতিল করা হয়েছে।

এরআগে জার্মানি, যুক্তরাজ্য, ইটালি, আইসল্যান্ড, নেদারল্যান্ডস এবং অধিকাংশ পূর্ব ইউরোপীয় দেশগুলো জানিয়ে দিয়েছে, রাশিয়ার কোনো বিমান তাদের আকাশসীমায় ঢুকতে পারবে না।

সূত্র: ডয়েচে ভেলে

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর