চার শর্তে ইউক্রেনে হামলা বন্ধে রাজি রাশিয়া

আপডেট: March 8, 2022 |

ইউক্রেনে সামরিক অভিযান বন্ধে রাশিয়া চারটি শর্ত দিয়েছে। রাশিয়া সরকারের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, যদি ইউক্রেন আমাদের শর্তগুলো মেনে নেয় তাহলে আমরা যেকোনো মুহূর্তে ‘অভিযান’ বন্ধ করে দেব।

সোমবার (৭ মার্চ) ক্রেমলিনের মুখপাত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইউক্রেনে হামলা বন্ধে চারটি শর্তের কথা উল্লেখ করে দিমিত্রি পেসকভ বলেন, ইউক্রেনকে অবশ্যই ক্রিমিয়াকে রাশিয়ার হাতে ছেড়ে দিতে হবে। পাশাপাশি ডোনেটস্ক এবং লুহনস্ককে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিতে হবে। একই সঙ্গে ইউক্রেনকে অবশ্যই তার সংবিধান সংশোধন করতে হবে এবং যেকোনো ব্লকে (ন্যাটো, ইইউ) যোগ দেওয়ার ইচ্ছা বাদ দিতে হবে।

তিনি বলেন, যদি এসব শর্ত পূরণ হয় তাহলে রাশিয়া ইউক্রেনকে বেসামরিকীকরণের যে অভিযান পরিচালনা করছে তা যে কোনো মুহূর্তে বন্ধ হবে।

রাশিয়া সরকারের মুখপাত্র আরো বলেন, এর বাইরে রাশিয়া ইউক্রেনের আর কোনো অঞ্চল দাবি করবে না।

রাশিয়া ২০১৪ সালের মার্চ মাসে ক্রিমিয়া দখল করে। কয়েক সপ্তাহ পর ইউক্রেনের পূর্ব ডোনেস্ক এবং লুহানস্ক অঞ্চলে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দেয়।

এসব বিষয়ে ইউক্রেনের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর থেকে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালাতে শুরু করে রুশ সেনারা।

এরপর থেকে দুই দেশের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান ১২তম দিনে গড়িয়েছে। টানা ১২ দিনের এই রক্তক্ষয়ী সংঘাতে দুই পক্ষেরই হতাহতের খবর পাওয়া গেছে।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর