পোল্যান্ডে ইউক্রেন সীমান্তবর্তী শহরে যাচ্ছেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার ইউক্রেনের সীমান্তবর্তী পোল্যান্ডের একটি শহর পরিদর্শন করবেন। হোয়াইট হাউস বলেছে, তিনি রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে পশ্চিমাদের দৃঢ় অবস্থান প্রদর্শন করবেন।

ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ৮০ কিলোমিটার (৫০ মাইল) দূরে রজেসজোতে পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা বাইডেনকে অভ্যর্থনা জানাবেন।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপে জরুরি সফরকালে বাইডেন শুক্রবার তার এই ভ্রমণ পরিকল্পনার কথা বলেন।

ন্যাটো এবং অন্যান্য শীর্ষ বৈঠকের পর তার সফরের দ্বিতীয় পর্যায়ে পোল্যান্ডে বাইডেনের অবস্থান পরিকল্পনা সম্পর্কে হোয়াইট হাউস সুনির্দিষ্টভাবে কিছু জানায়নি।

ন্যাটোর পূর্ব দিকের সাবেক সোভিয়েত দেশগুলোর প্রতি মার্কিন সমর্থন প্রদর্শনের জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ৫ মার্চ রজেসজোতে সফর করেন। গোটা পশ্চিম ইউক্রেনে হামলার পরে রাশিয়ার পরবর্তী পদক্ষেপ কী হতে পারে তা নিয়ে এ সব দেশ উদ্বিগ্ন।

হোয়াইট হাউস জানিয়েছে, রাশিয়ার হামলায় ইউক্রেন থেকে পালিয়ে আসা লাখ লাখ ইউক্রেনীয়কে পোল্যান্ড কীভাবে মোকাবেলা করছে শুক্রবারের এই সফরে বাইডেন সে বিষয় অবহিত হবেন।

বাইডেন পোল্যান্ডে অবস্থানরত ইউএস-৮২ তম এয়ারবর্ন ডিভিশনের সদস্যদের সাথেও রজেসজোতে দেখা করবেন।

বৈশাখী নিউজ/ এপি