ইউক্রেনে নিহত ১১১৯ বেসামরিক মানুষ: জাতিসংঘ

আপডেট: March 28, 2022 |

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনে এখন পর্যন্ত দেশটিতে ১ হাজার ১১৯ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে। এছাড়া আহত হইয়েছে আরও ১ হাজার ৭৯০ জন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানা যায়, রোববার (২৭ মার্চ) জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কার্যালয় ইউক্রেন যুদ্ধে বেসামরিক হতাহতের বিষয়ে এসব তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে জাতিসংঘ জানিয়েছেন, গত ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনীর আগ্রাসন শুরুর দিন থেকে ২৬ মার্চ মধ্যরাত পর্যন্ত ইউক্রেনে এই হতাহত ঘটেছে। তবে ইউক্রেনে যুদ্ধ চলমান থাকায় এবং রুশ বাহিনীর ক্রমাগত হামলার ফলে হতাহতের প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি হতে পারে বলেও জানিয়েছে বিশ্ব সংস্থাটি।

জাতিসংঘ প্রদত্ত পরিসংখ্যান থেকে জানা যায়, ইউক্রেন যুদ্ধে প্রাণ হারিয়েছে ৫২ শিশু। এছাড়াও নিহতের তালিকায় রয়েছে ১৫ কিশোরী এবং ৩২ কিশোরের নাম।

বিশ্বসংস্থাটি জানায়, ক্ষেপণাস্ত্র হামলা, বিমান হামলা এবং ভারী গোলাবর্ষণসহ বিস্ফোরক অস্ত্রের ব্যবহারের কারণেই ইউক্রেনে বেশিরভাগ বেসামরিক মানুষের হতাহতের ঘটনা ঘটেছে।

জাতিসংঘ আরও জানায়, ইউক্রেনের কিছু কিছু অঞ্চলে রুশ বাহিনীর সঙ্গে এখনও তীব্র লড়াই চলছে, তাই সেসব এলাকার প্রকৃত পরিসংখ্যান পাওয়া সম্ভব হচ্ছে না। বিশেষত দেশটির দক্ষিণাঞ্চলের অবরুদ্ধ বন্দরনগরী মারিউপোল, খারকিভের ইজিয়াম, সুমি অঞ্চলের ট্রোসতিয়ানেত, দোনেৎস্কের ভলনোভাখা এবং লুহানস্ক অঞ্চলের পোপাসনা ও রুবিঝনের আশপাশের হতাহতের প্রকৃত্র চিত্র পাওয়া যাচ্ছে না।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর