ইউক্রেনে রাশিয়ার ‘গণহত্যা’: জি-৭ দেশগুলোর নিন্দা

আপডেট: April 8, 2022 |

ইউক্রেনের বুচাসহ বেশ কয়েকটি শহরে রাশিয়ার ‘গণহত্যা’র তীব্র নিন্দা জানিয়েছে বিশ্বের সবচেয়ে ধনী দেশগুলোর অর্থনৈতিক জোট জি-৭। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি;র এক প্রতিবেদনে এমনটি বলা হয়।
ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবার সঙ্গে এক বৈঠকের পর জি-৭ ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এক যৌথ বিবৃতিতে এ নিন্দা প্রকাশ করা হয়।

যৌথ বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের বুচাসহ দেশটির বেশ কয়েকটি এলাকায় রাশিয়া যে নৃশংসতা চালিয়েছে তা আন্তর্জাতিক আইনের লংগন হিসেবে তালিকাভুক্ত করা হবে।

এ সময় যুদ্ধবিধ্বস্ত এলাকায় মানবাধিকার সংস্থাগুলোকে কাজ করার সুযোগ দেয়ার আহ্বান জানিয়ে জি-৭ ভুক্ত দেশগুলোর পক্ষ থেকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন নিয়ে রাশিয়াকে কড়া সতর্ক করা হয়। তবে, রাশিয়ার পক্ষ থেকে এ ধরনের অভিযোগ বারবার অস্বীকার করা হচ্ছে।

এছাড়াও রাশিয়ার আগ্রাসন থেকে নিজেদের রক্ষা করতে তারা ইউক্রেনের সেনাবাহিনীকে অর্থনৈতিক সহয়তাসহ সামরিক সরঞ্জাম সরবরাহের আশ্বাস দিয়েছে।

বিশ্বের সবচেয়ে বড় অর্থনৈতিক দেশগুলোর সমন্বয়ে গঠিত জোট জি-৭ এর সদস্যদেশগুলো হলো কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। ১৯৯৮ সালে রাশিয়া এই জোটে যোগ দিলেও ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া দখল করার পর তার সদস্যপদ বাতিল করা হয়।

Share Now

এই বিভাগের আরও খবর