বিলাওয়াল হচ্ছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী!

আপডেট: April 12, 2022 |

ইমরান খানকে সরিয়ে দিয়ে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী এখন মুসলিম লিগ-এন নেতা শেহবাজ শরীফ। নয়া মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করতে পারেন প্রয়াত প্রধানমন্ত্রী ভুট্টোর নাতি ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো-জারদারি। তবে এ বিষয়ে প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক প্রস্তাব দেওয়া বা বিলাওয়ালের সিদ্ধান্ত নেওয়ার আগেই পিপিপি-তে দেখা দিয়েছে বিভক্তি।

মঙ্গলবার ডন.কম এক প্রতিবেদনে জানায়, দলের বেশ কিছু নেতার কথায় এ তথ্য সামনে উঠে এসেছে যে পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল পররাষ্ট্রমন্ত্রী হতে পারেন। এ নিয়ে দলের নেতাকর্মীদের মধ্যে বিভক্তির রেখা ফুটে উঠছে।

বিলাওয়ালের পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পক্ষ নেওয়া পিপিপি’র একটি অংশ মনে করছে, নতুন সরকারে পররাষ্ট্রমন্ত্রীর পদটি নেওয়া উচিৎ তাদের নেতার। এটি তাকে আন্তর্জাতিক বিষয়াদি মোকাবেলা ও তদারকিতে দক্ষ করে তুলবে। ভবিষ্যতে তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হলে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালনের দক্ষতা তাকে অনেক সুবিধা এনে দেবে বিভিন্ন রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক বিনির্মাণে।

দলের অপর অংশটি শেহবাজ শরীফের মন্ত্রিসভায় পিপিপি চেয়ারম্যানের যোগ দেওয়ার বিপক্ষে। তাদের মতে, এরকম হলে তা ক্ষমতাসীন জোটের দ্বিতীয় বৃহত্তম দলের প্রধান হিসেবে বিলাওয়ালের মর্যাদাকে ক্ষুন্ন করবে। একইসঙ্গে তারা মনে করছে, শেহবাজ শরীফের অধীনে বিলাওয়াল ভুট্টোর দায়িত্ব পালনকে দলের কর্মীরা সহজভাবে নেবে না। পাকিস্তানি রাজনীতিতে পিপিপি’র প্রধান প্রতিদ্বন্দ্বী হচ্ছে পিএমএল-এন।

বিলাওয়ালের পররাষ্ট্রমন্ত্রী হওয়ার বিপক্ষে অবস্থান নেওয়া পিপিপির একজন সিনিয়র বলেন, নয়া কেবিনেটে যোগ দেয়া উচিৎ হবে না পিপিপি চেয়ারম্যানের। কারণ এর ফলে তিনি দলের প্রতি মনোযোগ দিতে অপারগ হয়ে পড়বেন। এর ফলে আসন্ন সাধারণ নির্বাচনে দল বড় সমস্যায় পড়বে।

অপরদিকে, বিলাওয়ালকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দেখতে চাওয়া পিপিপির একজন সিনিয়র এমপি বলেন, আমি আমার চেয়ারম্যানকে দেশের পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পরামর্শ দিয়ে এসেছি।

এর সমর্থনে পিপিপির ওই সিনিয়র নেতার মতে, দেশের জনসংখ্যার ৬৪% হচ্ছে তরুণ যাদের বয়স ৩০ এর নিচে। আর বিলাওয়াল ভুট্টো-জারদারি হচ্ছেন তরুণদের প্রতিনিধি। তিনি মনে করেন, প্রয়াত প্রধানমন্ত্রী ও বিলাওয়ালের মা বেনজির ভুট্টোর ইমেজ আন্তর্জাতিক অঙ্গনে তাকে সুবিধা এনে দেবে।

বিলাওয়াল ভুট্টোর নানা জুলফিকার আলী ভুট্টোও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। এছাড়াও ভুট্টো পাকিস্তানের চতুর্থ প্রেসিডেন্ট এবং নবম প্রধানমন্ত্রী ছিলেন। তার মা বেনজির ভুট্টোও দুইবার পাকিস্তানের প্রধানমন্ত্রী হন। এছাড়া বিলাওয়াল ভুট্টো-জারদারির বাবা আসিফ আলি জারদারি পাকিস্তানের ১১তম প্রেসিডেন্ট ছিলেন।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর