কোরীয় উপদ্বীপে বিমানবাহী যুদ্ধ জাহাজ মোতায়েন করল আমেরিকা

আপডেট: April 12, 2022 |

২০১৭ সালের পর এই প্রথম মার্কিন পরমাণু শক্তিচালিত বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস আব্রাহাম লিংকনকে কোরীয় উপদ্বীপে মোতায়েন করা হয়েছে। উত্তর কোরিয়া পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর পিয়ংইয়ং এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে বিমানবাহী রণতরী মোতায়েন করল পেন্টাগন।

মার্কিন কর্মকর্তারা আজ মঙ্গলবার (১২ এপ্রিল) জানিয়েছেন, ইউএসএস আব্রাহাম লিংকন ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ বর্তমানে জাপান সাগরে অবস্থান করছে। সেখানে জাহাজটি জাপানের সামরিক বাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিচ্ছে।

কোরীয় উপদ্বীপে মার্কিন বিমানবাহী জাহাজ মোতায়েনের বিষয়ে দক্ষিণ কোরিয়া কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে। দেশটি নিজেও বর্তমানে আমেরিকার সঙ্গে সামরিক মহড়ায় যুক্ত রয়েছে।

এর আগে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম জানিয়েছিল যে, কোরীয় উপদ্বীপে মার্কিন যুদ্ধজাহাজ মোতায়েন হবে এবং সেটি তিন থেকে পাঁচ দিন ওই এলাকায় অবস্থান করবে। এ ব্যাপারে মার্কিন এবং দক্ষিণ কোরিয়া যৌথ কমান্ডের মুখপাত্র কোনো মন্তব্য করতে রাজি হন নি।

২০১৭ সালে উত্তর কোরিয়া তার পরমাণু ওয়ারহেডবাহী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলে আমেরিকা কোরীয় উপদ্বীপে তিনটি বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েন করে।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর