মস্কভা ডুবে এখনো নিখোঁজ ২৭ ক্রু: রাশিয়া

সময়: 11:59 am - April 23, 2022 | | পঠিত হয়েছে: 3 বার

রাশিয়ার কৃষ্ণসাগর নৌবহরের ফ্ল্যাগশিপ মিসাইল ক্রুজার মস্কোভা ডুবে যাওয়ার ঘটনায় একজন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে মস্কো। এ ঘটনায় ২৭ জন নিখোঁজ রয়েছেন।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম রিয়া নিউজ এজেন্সির বরাতে এ তথ্য জানায় আলজাজিরা।

এর মাধ্যমে গত সপ্তাহে মিসাইল ক্রুজার মস্কোভা ডুবে যাওয়ার ঘটনায় ক্ষয়ক্ষতির কথা প্রথমবার স্বীকার করল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, একজন সেনা নিহত হয়েছেন। এ ছাড়া ২৭ জন নিখোঁজ রয়েছেন। আর বাকি ৩৯৬ জনকে উদ্ধার করা হয়েছে।

এর আগে মস্কো জানিয়েছিল, কৃষ্ণসাগর নৌ বহরের ফ্ল্যাগশিপ মস্কোভায় গোলাবারুদের বিস্ফোরণের কারণে আগুন ধরার পর তা ডুবে যায়। যদিও ইউক্রেনের দাবি, তাদের অ্যান্টি-শিপ মিসাইল ওই যুদ্ধজাহাজে আঘাত করেছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর থেকে গুরুতর ক্ষতিগ্রস্ত হওয়া দ্বিতীয় গুরুত্বপূর্ণ যুদ্ধজাহাজ মস্কোভা। এর আগে ইউক্রেন জানিয়েছিল, তারা আজভ সাগরে ‘ওরস্ক’ নামের একটি অবতরণ জাহাজ ধ্বংস করেছে।

মস্কোভা মিসাইল ক্রুজারটি ১৯৮০ সালের দিকে নির্মাণ করা হয়। এটি আসলে তৈরি হয়েছে ইউক্রেনের মাইকোলাইভে। ১৮৬ মিটার লম্বা এ যুদ্ধজাহাজটি সোভেয়িত নেভির প্রজেক্ট ১১৬৪ অটলান্ট ক্লাসের গুরুপূর্ণ জাহাজ ছিল। প্রথমে এর নাম ছিল স্লাভা। পরে এর নাম বদলে করা হয় মস্কোভা। যুদ্ধজাহাজটির প্রধান অস্ত্র ছিল পি-১০০০ ভলকান অ্যান্টি-শিপ মিসাইল।

যুদ্ধজাহাজটি—২০০০ সালে ব্ল্যাক সি ফ্লিটের ফ্ল্যাগশিপ হিসেবে কার্যক্রম শুরু করে। এটি সিরিয়ায় রাশিয়ার অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর