আগাম প্রস্তুতির কারণে হাওরে ক্ষয়ক্ষতি কম হয়েছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী

আগাম প্রস্তুতির কারণে এবারে হাওরে ক্ষয়ক্ষতি কম হয়েছে জানিয়ে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, সুনামগঞ্জে ৫২৭ টি পিআইসির মধ্যে ৩টি পিআইসি বাঁধ ভেঙ্গে গেছে। আসন্ন বন্যায় ক্ষতি আরো কমাতে হবে এর জন্য আগাম প্রস্তুতিসহ ঝুঁকিপূর্ণ বাঁধ ও স্থান চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। সুনামগঞ্জে আগত বন্যায় জেলার পানি উন্নয়ন বোর্ড যে আন্তরিকতা ও সাহসিকতা নিয়ে কাজ করেছে তা সত্যিই প্রশংসার যোগ্য।

আজ রাজধানীর পানি ভবনের সভাকক্ষে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক মাসিক সংশোধীত এডিপি পর্যালোচনা সভায় সভাপতিত্ব করেন

এ সময় তিনি আরও বলেন, যারা ঝুঁকিপূর্ণ বাঁধ ও স্থান চিহ্নিত করে প্রয়োজনীয় অর্থের চাহিদা দ্রুত পাঠাতে ব্যর্থ হবেন তারা শাস্তির সম্মুক্ষিণ হবেন। বাঁধ নির্মান ও মেরামতে টাকার প্রয়োজন হলে টাকা দেয়া হবে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আরডিপি পর্যালোচনা সভায় নির্ধারিত প্রকল্পসমূহের বাস্তবায়ন আগ্রগতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন উপ-মন্ত্রী এনামুল হক শামীম।

সভায় সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, অতিরিক্ত সচিব মিজানুর রহমান ও সৈয়দা সালমা জাফরিন,পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) মহাপরিচালক বজলুর রশিদ, প্রধান প্রকৌশলী মতিন সরকার ও সকল আঞ্চলের প্রধান প্রকৌশলীগণসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

পানি সম্পদ মন্ত্রণালয়ের আরডিপি বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় জানানো হয়
২০২১-২২ অর্থ বছরে ৭৩৮৭.৩৬ কোটি টাকা ব্যয়ে পানি সম্পদ মন্ত্রণালয়ের মোট ১১৪ টি প্রকল্প চলমান রয়েছে,এর মধ্যে ১টি প্রকল্প পানি সম্পদ পরিকল্পনা সংস্থার। ২০২২ সাল নাগাদ সমাপ্তির জন্য নির্ধারিত পকল্প ২৯ টি এর মধ্যে ৫টি প্রকল্প সমীক্ষাধর্মী, আরডিপি বর্হিভূত নতুন অনুমোদিত প্রকল্প ১১ টি। এপ্রিল ১৬ পর্যন্ত প্রকল্পের অগ্রগতি ৬১.৯০ শতাংশ। পানি সম্পদ পরিকল্পনা সংস্থার প্রকল্পটির অগ্রগতি ৬৫ শতাংশ।

কেন্দ্রীয় অঞ্চল ঢাকার এডিপি ৯ টি,আরডিপি ১১ টি প্রকল্পের অগ্রগতি ৫৭.৪৫ শতাংশ;পূর্বাঞ্চল কুমিল্লায় এডিপি ১০ টি,আরডিপি ১১ টি প্রকল্পের অগ্রগতি ৫০.৯৭শতাংশ; উত্তর-পূর্বাঞ্চল সিলেটে এডিপি ৪ টি,আরডিপি ৪ টি প্রকল্পের অগ্রগতি ৭২.৫৯ শতাংশ; দক্ষিণ- পূর্বাঞ্চল চট্টগ্রামে এডিপি ৮ টি,আরডিপি ১৩ টি প্রকল্পের অগ্রগতি ৪৯.৫০ শতাংশ;উত্তরাঞ্চল রংপুরে এডিপি ৮ টি,আরডিপি ১৩ টি প্রকল্পের অগ্রগতি ৬৫.৩৪ শতাংশ; উত্তর-পশ্চিমাঞ্চল রাজশাহীতে এডিপি ৯ টি,আরডিপি ১০ টি প্রকল্পের অগ্রগতি ৮৮.৪৪ শতাংশ; পশ্চিমাঞ্চল ফরিদপুরে এডিপি ৯ টি,আরডিপি ১১ টি প্রকল্পের অগ্রগতি ৬৬.৪৯ শতাংশ;দক্ষিন -পশ্চিমাঞ্চল খুলনায় এডিপি ৬ টি,আরডিপি ৭ টি প্রকল্পের অগ্রগতি ৬৮.৫৪ শতাংশ;দক্ষিণাঞ্চল বরিশালে এডিপি ৮ টি,আরডিপি ৯ টি প্রকল্পের অগ্রগতি ৬৫.৯০ শতাংশ, বৈদেশিক ঋণ সহায়তা প্রকল্প এডিপি ৭ টি,আরডিপি ৯ টি প্রকল্পের অগ্রগতি ৪৯.৬২ শতাংশ এবং বিশেষ প্রকল্প এডিপি ৩ টি,আরডিপি ১৫ টি প্রকল্পের অগ্রগতি ৫৩.১৫ শতাংশ। পানি উন্নয়ন বোর্ড বিগত পাঁচ বছরের অগ্রগতি এপ্রিল মাস পর্যন্ত ৬১.৮৯ শতাংশ।