আবারও মেক্সিকোতে দুই সাংবাদিক হত্যা

আপডেট: May 11, 2022 |

মেক্সিকোতে আবারও দুই সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। চলতি বছর দেশটিতে এ পর্যন্ত ১১ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। সর্বশেষ নিহত হওয়া দুই সাংবাদিক হলেন ইয়েসেনিয়া মোলিনেদো এবং শেইলা জোহানা গারসিয়া। মোলিনেদো স্থানীয় নিউজ পোর্টাল এল ভেরাজের পরিচালক ছিলেন এবং সেখানেই রিপোর্টার হিসেবে কর্মরত ছিলেন গারসিয়া।

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে জানা যায়, সোমবার (০৯ মে) মেক্সিকোর ভেরাক্রজ রাজ্যের কোসোলেয়াকাকু শহরের একটি দোকানের বাইরে ওই দুই সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়। স্থানীয় কর্তৃপক্ষ এবং বেশ কয়েকটি মানবাধিকার সংগঠন তাদের হত্যাকাণ্ডের খবর নিশ্চিত করেছে।

নিউজ পোর্টাল এল ভেরাজে স্থানীয় বিভিন্ন খবর, জনসাধারণের উদ্দেশ্যে বিভিন্ন তথ্য সম্পর্কে পৌরসভা থেকে দেয়া বিভিন্ন নোটিশ বা বিভিন্ন অনুষ্ঠান সম্পর্কিত তথ্য প্রচার করা হয়।

স্টেট কমিশন ফর অ্যাটেনশন টু অ্যান্ড প্রটেকশন ফর জার্নালিস্টস ওই দুই সাংবাদিককে হত্যার এই ঘটনার তীব্র সমালোচনা করেছে। এছাড়া তারা এ বিষয়ে তদন্ত শুরু করেছে বলেও জানানো হয়েছে।

মেক্সিকোর মিডিয়া কর্মীদের অধিকার নিয়ে কাজ করা সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এবং আর্টিকেল ১৯ বলেছে, তারা এই হত্যাকাণ্ড সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করার চেষ্টা করে যাচ্ছে।

ভেরাক্রজ রাজ্যের অ্যাটর্নি জেনারেল ভেরোনিকা হেরনান্দেজ জানান, কী কারণে ওই দুই সাংবাদিককে হত্যা করা হয়েছে তা তদন্ত করে দেখা হচ্ছে।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর