দ্রব্যমূল্যে বিশ্বের তুলনায় স্বস্তিতে বাংলাদেশ: বাণিজ্যসচিব

বিশ্বব্যাপী দ্রব্যমূল্যের অস্থির অবস্থা চললেও বাংলাদেশ এখনও বেশ স্বস্তিতেই রয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ।

বুধবার (১৮ মে) বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত দ্রব্যমূল্য পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির দ্বিতীয় সভার শুরুতে এমন মন্তব্য করেন তিনি। পাশাপাশি দ্রব্যমূল্য নিয়ে অস্থির পরিস্থিতি সামাল দিতে ব্যবসায়ী নেতাদের আরও বেশি সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন বাণিজ্যসচিব।

সভায় সভাপতিত্ব করছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

ব্যবসায়ী নেতাদের উদ্দেশে বাণিজ্যসচিব বলেন, ‘বিশ্বব্যাপী দ্রব্যমূল্য অস্থির অবস্থা চলছে। অনেক পণ্যের ঘাটতিও আছে। বাড়ছে দামও। তবে সেদিক থেকে বাংলাদেশ এখনও বেশ স্বস্তিতেই রয়েছে। দেশে যা হয়েছে সেটি কিছু ব্যবসায়ীর অপতৎপরতার কারণেই।

যার দায় পুরো ব্যবসায়ী সমাজের ওপর পড়ছে। সরকার সেদিক থেকে সতর্ক রয়েছে। প্রয়োজনীয় যা করার তা করা হচ্ছে। তবে শঙ্কা কাটেনি।

‘সামনে আসছে কোরবানির ঈদ। সেখানে পেঁয়াজ, আদা, রসুন, ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে হবে। ভবিষ্যতে এসব পণ্য মজুত করে কেউ যাতে সুযোগ নিতে না পারে, সে জন্য যার যার জায়গা থেকে সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে,’ যোগ করেন সচিব।

বিশ্বব্যাপী দ্রব্যমূল্য নিয়ে অস্থির পরিস্থিতি চলছে জানিয়ে বাণিজ্যসচিব দেশে খাতসংশ্লিষ্ট ব্যবসায়ী নেতাদের উদ্দেশ্যে আহ্বান রেখে বলেছেন, আপনারা যার যার অবস্থান থেকে সর্বোচ্চ সতর্ক হোন।

বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত এ অনুষ্ঠানে দ্রব্যমূল্যের সঙ্গে সম্পর্কিত সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং গোয়েন্দা সংস্থার প্রতিনিধি ছাড়াও এফবিসিসিআইসহ খাতসংশ্লিষ্ট ব্যবসায়ী নেতারা উপস্থিত রয়েছেন।

সভায় দেশে অত্যাবশ্যকীয় বিভিন্ন নিত্যপণ্যের দাম, মজুত সরবরাহ ও উৎপাদন পরিস্থিতির সার্বিক বিষয়ে পর্যালোচনা করে খাতসংশ্লিষ্ট ব্যবসায়ীদের করণীয় দিকনির্দেশনা দেবে বাণিজ্য মন্ত্রণালয়।

বৈশাখী নিউজ/ এপি