রাশিয়াকে অপমান করা যাবে না: ম্যাক্রঁন

সময়: 8:20 pm - June 5, 2022 | | পঠিত হয়েছে: 5 বার

১০২তম দিনে গড়িয়েছে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ। এমন সময় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁন একটি বক্তব্য নতুন সমীকরণের সম্ভাবনা সৃষ্টি করেছে।

সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁন বলেছেন, “যদি কূটনৈতিক উপায়ে ইউক্রেন যুদ্ধ বন্ধ করা যায় তাহলে রাশিয়াকে কোনোভাবেই অপমান করা যাবে না।”

শনিবার একটি আঞ্চলিক গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন বলে জানিয়েছে রয়টার্স।

মস্কো ও কিয়েভের মধ্যে কয়েক মাস উত্তেজনার পর রাশিয়া ২৪ ফেব্রুয়ারি স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে আক্রমণ শুরু করে। এ ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। তবে তাতে খুব একটা তোয়াক্কা করেনি মস্কো।

এরপর থেকে যুদ্ধ অবসান বা শান্তিচুক্তির জন্য ম্যাক্রঁন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নানাভাবে আলাপ চালিয়ে যাওয়ার চেষ্টা করেছেন।

যদিও ফ্রান্সের প্রেসিডেন্টের এই অবস্থান ইউরোপের কিছু পূর্বাঞ্চলীয় ও বাল্টিক দেশগুলোতে সমালোচিত হয়েছে। কারণ তাদের মতে, ফরাসি প্রেসিডেন্টের এই প্রচেষ্টা পুতিনকে আলোচনার টেবিলে বসতে চাপ দেওয়ার প্রচেষ্টাকে ক্ষুন্ন করছে।

অন্যদিকে এ বিষয়ে ম্যাক্রঁন বলেন, “ আমি তাকে (পুতিনকে) বলেছিলাম যে, তিনি জনগণের জন্য, নিজের জন্য এবং ইতিহাসের জন্য একটি ঐতিহাসিক ও মৌলিক ভুল করছেন।”

এদিকে ফ্রান্স ইতোমধ্যেই সামরিক ও আর্থিকভাবে ইউক্রেনকে সহযোগিতা করছে। কিন্তু অন্যান্য ইউরোপীয় নেতাদের মতো ইউক্রেনকে প্রতীকী রাজনৈতিক সমর্থন দিতে তিনি এখনও কিয়েভে যাননি।

অবশ্য ম্যাক্রঁন জানিয়েছেন, তিনি এখনও কিয়েভে যাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেননি। সূত্র- বিবিসি

বৈশাখী নিউজ/ ফাজা

Share Now

এই বিভাগের আরও খবর