আর নির্বাচনে লড়বেন না গোটাবায়া রাজাপাকসে

আপডেট: June 7, 2022 |

অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাওয়া শ্রীলঙ্কায় পদত্যাগের দাবিতে বিক্ষোভ চলা সত্ত্বেও প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ক্ষমতা ছাড়ছেন না। অবশেষে ক্ষমতা ছাড়া না ছাড়ার বিষয়টি খোলাসা করেছেন তিনি।

গোটাবায়া রাজাপাকসে বলেন, ‘আমি একজন ব্যর্থ প্রেসিডেন্ট হিসেবে চলে যেতে পারি না। তবে আমি আর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করব না।’

দেশটিতে সংকট তৈরি হওয়ার পর সোমবার প্রথম আন্তর্জাতিক গণমাধ্যমের মুখোমুখি হন তিনি। রাজধানী কলম্বোতে তার সরকারি বাসভবনে এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট গোটাবায়া আরও বলেন, ‘আমি ৫ বছরের ম্যান্ডেট পেয়েছি।’

চলতি বছর মার্চ মাস থেকে অর্থনৈতিক সংকটের জেরে শ্রীলঙ্কার পরিস্থিতির চরম অবনতি ঘটে। প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে সরব হয় গোটা দেশ। ভোগ্যপণ্যের আকাশচুম্বী দাম, জ্বালানির অস্বাভাবিক দাম বৃদ্ধি, বিদ্যুৎ বিভ্রাট, ওষুধের তীব্র সংকট এসবের জন্য প্রেসিডেন্ট গোটাবায়া ও তার ভাই সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে দায়ী করে আসছেন আন্দোলনকারীরা।

আন্দোলনের মুখে অবশেষে গত মাসে বাধ্য হয়ে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান তাঁর ভাই ও তৎকালীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। তবে বহাল তবিয়তে আছেন প্রেসিডেন্ট গোটাবায়া। পরে তিনি প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেন রনিল বিক্রমাসিংহেকে।

খবর ব্লুমবার্গ

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর