ইউক্রেন সফরে ইইউ প্রধান ভন ডার লিয়েন

আপডেট: June 12, 2022 |

ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য প্রার্থিতার মর্যাদা পাওয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে আলোচনা করতে ইইউ প্রধান উরসুলা ভন ডার লিয়েন শনিবার ইউক্রেন সফর করেন। বার্তাসংস্থা এএফপি এ খবর জানিয়েছে। খবর বাসসের।

ভন ডার লিয়েন কিয়েভে পৌঁছে টুইট করে বলেন, ‘আমি প্রেসিডেন্ট জেলেনস্কির সাথে দেশটির পুনর্গঠন এবং ইউরোপীয় ইউনিয়নের পথে ইউক্রেনের অগ্রগতির বিষয়ে যৌথভাবে প্রয়োজনীয় কাজ করব।’

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। শুরুর দিকে দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে ব্যাপক গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা চালাতে থাকে রুশ বাহিনী। পরে কিয়েভের পাশ থেকে সেনাদের সরিয়ে নিয়ে রাশিয়া ইউক্রেনের দোনবাস অঞ্চলে তাদের সামরিক শক্তি ও হামলা বাড়াতে শুরু করে। ইতোমধ্যে দোনবাসের অধিকাংশ এলাকা ইউক্রেনীয় বাহিনীর হাতছাড়া হয়েছে।

চলমান যুদ্ধে দুই পক্ষেরই সেনাদের প্রাণহানির ঘটনা ঘটছে। তবে ইউক্রেন বলছে, রুশ হামলায় তাদের বহু বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছেন। জাতিসংঘ জানিয়েছে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন অর্ধকোটিরও বেশি মানুষ; অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন আরও লাখ লাখ মানুষ।

ইতোমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ রুশ বাহিনীর হাতে চলে গেছে। এরমধ্যে বন্দরনগরী মারিউপোল অন্যতম। এ শহরটির নিয়ন্ত্রণ ইউক্রেনের হাতছাড়া হওয়াকে যুদ্ধে দেশটির বড় ধরনের হার হিসেবে দেখা হচ্ছে। শহরটিতে রয়েছে বিশ্বের অন্যতম বৃহৎ স্টিল কারখানা। মারিউপোল দখলের পর প্রায় এক হাজার ইউক্রেনীয় সেনাকে আটক করে রাশিয়া।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর