শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট পদে লড়তে চান বিরোধী দলীয় নেতা প্রেমাদাসা

শ্রীলঙ্কার প্রধান বিরোধীদল এসজেবি নেতা সাজিথ প্রেমাদাসা বলেছেন, প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকশে পদত্যাগ করলে তিনি প্রেসিডেন্ট পদে লড়বেন।

তার দল এসজেবি প্রেসিডেন্ট পদে সাজিদের জন্য সমর্থন জোগাড়ে মিত্র ও অন্যান্যদের সঙ্গে আলোচনাও চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

তীব্র অর্থনৈতিক সংকটের মুখে শ্রীলঙ্কায় এ বছরের মার্চ থেকে হাজার হাজার মানুষ দেশটির বর্তমান প্রেসিডেন্ট গোটাবায়ার পদত্যাগের দাবিতে আন্দোলনে নামে।

দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ ফুরিয়ে গেছে, যে কারণে সরকারকে খাদ্য, জ্বালানি ও ওষুধের মতো নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র আমদানি করতে হিমশিম খেতে হচ্ছে।

এ পরিস্থিতির জন্য গোটাবায়ার সরকারকেই দায়ী করছে শ্রীলঙ্কার বেশিরভাগ মানুষ। সেই চরম অসন্তোষের বহিঃপ্রকাশ ঘটে শনিবার, সেদিন হাজার হাজার মানুষ জলকামান, গুলি ও ব্যারিকেড উপেক্ষা করে প্রেসিডেন্ট প্রাসাদ দখল করে নেয়; পরে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের ব্যক্তিগত বাসভবনেও আগুন দেয় তারা। বিক্ষোভকারীদের হানার সময় প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী কেউই তাদের বাসভবনে ছিলেন না।

পরে প্রেসিডেন্ট জানান, তিনি চলতি সপ্তাহেই পদত্যাগ করবেন। স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনেও আগামী ২০ জুলাই নতুন প্রেসিডেন্টের জন্য পার্লামেন্টে ভোটগ্রহণের তারিখ ঘোষণা করেছেন।

প্রেমাদাসা বিবিসিকে বলেছেন, তার দল ও মিত্ররা প্রেসিডেন্ট পদ শূন্য হলে সেখানে ‘তাকে মনোনয়ন দেওয়ার বিষয়ে’ সম্মত হয়েছে।

এর আগে ২০১৯ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি পরাজিত হয়েছিলেন। এবার জিততে হলে তাকে ক্ষমতাসীন জোটের এমপিদের সমর্থনও পেতে হবে।

বৈশাখী নিউজ/ বিসি