ভারতের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিলেন নরেন্দ্র মোদি

ভারতের সংসদ ভবনে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য তৈরি করা হয়েছে বুথ। বুথে নিজের ভোট দিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ সোমবার সকালে সংসদ চত্বরে দাঁড়িয়ে মোদি বলেন, আর কিছুক্ষণের মধ্যেই শুরু হতে চলেছে দেশের রাষ্ট্রপতি নির্বাচন। এটি খুবই গুরুত্বপূর্ণ একটি গণতান্ত্রিক প্রক্রিয়া।

ভারতের উত্তর প্রদেশে ভোট দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ। তামিলনাড়ুতে বিধানসভায় ভোট দিয়েছেন ডিএমকে প্রধান এম কে স্তালিন।

প্রসঙ্গত, বিধায়কদের ভোট মূল্যে সবার আগে রয়েছে উত্তর প্রদেশের নাম। প্রতি বিধায়কের ভোট মূল্য ওই রাজ্যে ২০৮। তামিলনাড়ু ভোট মূল্যে দ্বিতীয়। সেখানকার বিধায়কদের ভোট মূল্য ১৭৬।

 

ভোট দিতে গেলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। হুইল চেয়ারে বসিয়ে মনমোহনকে নিয়ে আসা হয় সংসদে। সাহায্য নিয়ে কোনো মতে ব্যালট বক্সের সামনে দাঁড়িয়ে ভোট দিলেন মনমোহন।

প্রেসিডেন্ট নির্বাচনেও টাকা দিয়ে দল ভাঙানোর চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিরোধী সমর্থিত প্রেসিডেন্ট পদপ্রার্থী যশবন্ত সিন্‌হা। তিনি বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচনে গোপন ব্যালটের ব্যবস্থা থাকে। যেন ভোটদানকারীরা নিজেদের মত প্রকাশ করতে কোনো অসুবিধায় না পড়েন। কিন্তু তার মধ্যে অর্থের খেলা চলছে। দল ভাঙানোর চেষ্টা করা হচ্ছে। আমার অনুরোধ, ভোট দানকারীরা নিজেদেক অন্তরাত্মার কথা শুনুন।

প্রেসিডেন্ট নির্বাচনে অর্থের খেলা চলছে বলে যশবন্তের যে দাবি, তা খারিজ করে বিজেপি নেতা রাহুল সিন্‌হা বলেন, হেরো পার্টিদের  কথার কোনো গুরুত্ব নেই!

সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেছেন, উনি বুঝতে পেরেছেন যে- হারতে চলেছেন, তা-ই এখন এসব বলছেন।

বৈশাখী নিউজ/ এপি