রাশিয়াকে বাকি বিশ্ব থেকে বিচ্ছিন্ন করা ‘অসম্ভব হবে’: পুতিন

রাশিয়াকে বাকি বিশ্ব থেকে বিচ্ছিন্ন করা ‘অসম্ভব হবে’ বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একইসঙ্গে রাশিয়ার অবশ্যই নিজস্ব প্রযুক্তির বিকাশ ও দ্রুত বর্ধনশীল সংস্থাগুলোকে সমর্থন করার দিকে মনোনিবেশ করতে হবে বলে জানান তিনি।

সোমবার (১৮ জুলাই) সরকারি কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের সময় পুতিন বলেন, ‘স্পষ্টতই, আমরা বাকি বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে উন্নতি করতে পারব না। কিন্তু আমদের বিচ্ছিন্ন করা যাবে না। আজকের বিশ্বে, একটি কম্পাস দিয়ে সবকিছুকে বৃত্তের ভেতর নিয়ে আসা সম্ভব নয়।’

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, ইউক্রেনে সামরিক অভিযানের কারণে পশ্চিমা নিষেধাজ্ঞায় রাশিয়া যে বিশাল ‘হাই-টেক’ সমস্যার সম্মুখীন হচ্ছে তা অচিরেই কাটিয়ে উঠবে মস্কো।

এটি রাশিয়ার জন্য অনেক বড় চ্যালেঞ্জ উল্লেখ করে পুতিন বলেন, ‘আমরা যে বিপুল সমস্যার সম্মুখীন হচ্ছি তা উপলব্ধি করে, আমরা একটি উদ্যমী এবং কার্যকর পদ্ধতিতে সমাধানের পথ খুঁজব।’

এদিকে ইউক্রেনের উত্তর এবং দক্ষিণাঞ্চলে ক্ষেপণাস্ত্র ও গোলা হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। এতে শনিবার (১৬ জুলাই) ১৭ বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যেই ইউক্রেনে হামলা আরও জোরদারের নির্দেশ দিয়েছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

রাশিয়ার সামরিক অভিযান বর্তমানে পূর্ব দোনবাস অঞ্চলকেন্দ্রিক হলেও, উত্তর ও দক্ষিণ ইউক্রেনের বিভিন্ন অঞ্চলেও রুশ সামরিক বাহিনী নতুন করে হামলা করছে। এছাড়া ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও বোমা হামলা চালাচ্ছে রুশ বাহিনী। ইউক্রেনের উত্তরাঞ্চলীয় শহরগুলোতে দ্বিতীয় দফায় সর্বাত্মক রুশ হামলা হতে পারে বলেও আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

বৈশাখী নিউজ/ এপি