রনির অভিযোগ প্রমাণিত, সহজডটকমকে ২ লাখ টাকা জরিমানা

আপডেট: July 20, 2022 |

অনলাইনে টাকা নিয়েও টিকিট না দেওয়া সহজ ডটকমকে দুই লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বুধবার ভুক্তভোগী মহিউদ্দিন রনির অভিযোগের ওপর শুনানি শেষে এই জরিমানা করা হয়।

ভোক্তা অধিকারের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল এ তথ্য নিশ্চিত করেছেন।

আব্দুল জব্বার মন্ডল বলেন, ‘ভুক্তভোগী রনির অভিযোগের পর উভয় পক্ষের মধ্যে শুনানি হয়। শুনানি শেষে অধিদপ্তর অনলাইনে ট্রেনের টিকিট বিক্রির ঠিকাদারি প্রতিষ্ঠান সহজ ডট কমকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।’

ভোক্তা অধিকার আইনের ৫৩ ধারায় বলা হয়েছে- কোনো সেবা প্রদানকারীর অবহেলা, দ্বায়িত্বহীনতা বা অসতর্কতার মাধ্যমে সেবাগ্রহিতার অর্থ, স্বাস্থ্য বা জীবনহানি ঘটলে তিনবছরের কারাদণ্ড অথবা দুই লাখ টাকা জরিমানা বা উভয়দণ্ডে দণ্ডিত হবেন। এই ধারায় সহজডটকম মহিউদ্দিন রনির অর্থহানি ঘটিয়েছেন। ভুক্তভোগী রনির অভিযোগের পর উভয় পক্ষের উপস্থিতিতে শুনানি শেষে সহজডটকমকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

সম্প্রতি রেলওয়ের অনিয়ম ও দুর্নীতি বন্ধে একাই প্রতিবাদে নেমেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। তার ভাষ্য, গত ১৩ জুন রেলওয়ের ওয়েবসাইট থেকে ঢাকা-রাজশাহী রুটের ট্রেনের টিকিট কাটতে গিয়ে প্রতারণার শিকার হন তিনি। তার মোবাইল অ্যাপ থেকে টাকা কেটে নেওয়া হয় ঠিকই, কিন্তু তিনি টিকিট পাননি। এর প্রতিকার চেয়ে রেল কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করেন তিনি।

রেলওয়ের সামগ্রিক অব্যবস্থাপনা এবং দুর্নীতির বিরুদ্ধে ৬ দফা দাবিতে গত ৭ জুলাই থেকে অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন রনি।

তার ৬ দফা দাবি হলো—সহজ ডটকম কর্তৃক যাত্রী হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে; টিকিট সিন্ডিকেট বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ; টিকিট কেনার ক্ষেত্রে সবার সমান সুযোগ সুবিধা নিশ্চিতকরণ; ট্রেনের জনসাধারণের জানমালের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা; ন্যায্য দামে খাবার বিক্রি, বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরণ; ট্রেনের সিট সংখ্যা বা ট্রেনের সংখ্যা বাড়ানো; একইসঙ্গে সঠিক সেবার মান ও তথ্যের জবাবদিহিতা নিশ্চিতে শক্তিশালী মনিটরিং টিম গঠন করা।

Share Now

এই বিভাগের আরও খবর