ডিসেম্বরে পদত্যাগ করছেন অ্যান্থনি ফাউসি

আপডেট: August 23, 2022 |

প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন। ফাউচি আগামী ডিসেম্বরে ওই পদগুলো থেকে সরে যাচ্ছেন।

সোমবার ওই দুটি পদও তিনি ছেড়ে দেয়ার ঘোষণা দিয়েছেন বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

১৯৮৪ সাল থেকে এনআইএআইডি-র পরিচালকের দায়িত্ব পালন করছেন ফাউচি। তার বয়স এখন ৮১ বছর। ২০২০ সালে বিশ্ব যখন কোভিড-১৯ মহামারীর কবলে ওই সময়ে এই রোগের বিরুদ্ধের লড়াইয়ে যুক্তরাষ্ট্রের মুখপাত্র হয়ে উঠেছিলেন তিনি।

সোমবার পদত্যাগের ঘোষণা দিয়ে ফাউচি বলেন, যখন আমি আমার বর্তমান পদগুলো থেকে সরে যাব, এই নয় যে আমি অবসর নিচ্ছি। পঞ্চাশ বছরের বেশি সময় ধরে সরকারি চাকুরি করার পর, আমি আমার কর্মজীবনের পরবর্তী ধাপে যাওয়ার পরিকল্পনা করেছি। যেহেতু, আমার শরীরে এখনো যথেষ্ট শক্তি আছে এবং আমি যেক্ষেত্রে কাজ করি তার প্রতি আমার ভালোবাসাও বজায় আছে।

যুক্তরাষ্ট্রের সাতজন প্রেসিডেন্টের অধিনে কাজ করেছেন ফাউচি। শুরু করেছিলেন রোনাল্ড রিগ্যানকে দিয়ে। দীর্ঘ কর্মজীবনে তিনি এইচআইভি/এইডস, ইবোলা এবং জিকা ভাইরাসের মত কয়েকটি মারাত্মক সংক্রামক রোগের নতুন প্রাদুর্ভাব এবং সেগুলোর বার বার ফিরে আসা দেখেছেন।

ফাউচির সরে দাঁড়ানোর খবর প্রকাশের পর এক বিবৃতিতে বাইডেন বলেন, তিনি যুক্তরাষ্ট্র সরকারের পদ থেকে সরে যাচ্ছেন। তবে তিনি পরবর্তীতে যাই করুন না কেনো, আমি জানি আমেরিকার জনগণ এবং পুরো বিশ্ব ডক্টর ফাউচির দক্ষতা এবং অভিজ্ঞতা থেকে উপকৃত হবে। যুক্তরাষ্ট্র তার কারণে আরো শক্তিশালী, আরো স্থিতিশীল এবং আরো সুস্বাস্থ্যের অধিকারী হয়েছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর