ইরাকে বাংলাদেশি নাগরিকদের নিরাপদে থাকার অনুরোধ

ইরাকে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি হওয়ায় দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের নিরাপদ স্থানে অবস্থান করার অনুরোধ করেছে বাগদাদের বাংলাদেশ দূতাবাস। একই সঙ্গে প্রবাসীদের সহযোগিতা করতে পাঁচ‌টি হটলাইন নম্বর চালু করেছে দূতাবাস।

মঙ্গলবার (৩১ আগস্ট) বাগদাদের বাংলাদেশ দূতাবাসের ভে‌রিফা‌য়েড ফেসবু‌কে এক বার্তায় এ তথ‌্য জানা‌নো হয়।

এতে বলা হয়, ইরাক প্রবাসী বাংলাদেশি নাগরিকদের চলমান রাজনৈতিক ও নিরাপত্তাজনিত পরিস্থিতিতে নিরাপদ স্থানে অবস্থান করা এবং যে কোনো প্রয়োজনে প্রবাসী বাংলাদেশিদের নিম্নবর্ণিত হটলাইন নম্বরে যোগাযোগ করার অনুরোধ করা হলো- ০৭৭২৯০০৪০১০, ০৭৮০৯২৮৮৬৮০, ০৭৮১৩৭০৫৭১৬, ০৭৫০০৩৮৩০৭৫, ০৭৮২৭৮৮৩৬৮০।

ইরাকে প্রায় এক বছর ধরে চলমান রাজনৈতিক অচলাবস্থার জেরে সোমবার (২৯ আগস্ট) রাজনীতি থেকে সরে যাওয়ার ঘোষণা দেন মোকতাদা আল-সদর। তার এ ঘোষণার পরই রাজধানী বাগদাদের রাস্তায় নেসে আসেন তার হাজার হাজার সমর্থক। তারা পার্লামেন্ট ভবন ও প্রধানমন্ত্রীর বাসভবনে ঢুকে পড়ে।

এতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে আল-সদর সমর্থকদের রক্তক্ষয়ী সংঘর্ষ শুরু হয়। এতে এখন পর্যন্ত অন্তত ৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া আহত হয়েছেন আরও অর্ধশতাধিক। সমর্থকদের ওপর নিরাপত্তা বাহিনীর বলপ্রয়োগ বন্ধের দাবিতে অনশন ধর্মঘট শুরু করেন আল-সদর।

কয়েক দশকের যুদ্ধ, নিষেধাজ্ঞা ও দুর্নীতির মহামারি থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে ইরাক। এ অবস্থায় আল-সদর ও প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীগুলোর মধ্যকার রাজনৈতিক অচলাবস্থা দেশটিকে আরেক দফা সহিংসতার দিকে ঠেলে দিয়েছে।

বৈশাখী নিউজ/ ইডি