আবারও বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা

আপডেট: August 31, 2022 |

আবারও বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা। চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলা ও আটক হওয়া আন্দোলনকারী নেতাদের অবিলম্বে মুক্তির দাবিতে কলম্বোর রাজপথে বিক্ষোভ করেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৩০ আগস্ট) বিক্ষোভে নামার পর পুলিশি বাধার মুখে পড়েন বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থী। এ সময় তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ; চলে ধরপাকড়াও।

বিক্ষোভকারীদের অভিযোগ, শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসেকে পদত্যাগে বাধ্য করার পেছনে যাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, তাদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা নিতে শুরু করেছে।

আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা বলেন, ‘আমাদের দাবি, যাদের আটক করা হয়েছে তাদের দ্রুত মুক্তি দেয়া হোক। একই সঙ্গে রাজনৈতিক সংস্কারও চায় শ্রীলঙ্কার মানুষ। বর্তমান সরকার চলমান সমস্যা সমাধানের পথ খোঁজার পরিবর্তে আন্দোলনকারীদের প্রতি কঠোর আচরণ করছে। আমরা চাই সরকারের এ ধরনের কর্মকাণ্ড বন্ধ হোক। দেশের মানুষের বেঁচে থাকার পথ খোলা নেই। সরকারের এসব সমস্যা সমাধানে কাজ করা উচিত ‘

এদিকে আল-জাজিরার খবরে বলা হয়েছে, দ্বীপরাষ্ট্রটির আর্থিক সংকট নিরসনে আইএমএফের সঙ্গে সহায়তা প্যাকেজের বিষয়ে আলোচনা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।

মঙ্গলবার পার্লামেন্টে এক বক্তব্যে তিনি জানান, শিগগিরই তার সরকার ঋণ প্রদানকারী দেশগুলোর সঙ্গে ঋণ পুনর্গঠনের বিষয়ে আলোচনা শুরু করবে। বুধবার (৩১ আগস্ট) আইএমএফের একটি দল শ্রীলঙ্কা সফরে আসছে বলেও জানান বিক্রমাসিংহে।

গত জুনে ঋণ সহায়তা নিয়ে আনুষ্ঠানিক আলোচনা শুরু করেছিল তীব্র অর্থ সংকটে ভুগতে থাকা শ্রীলঙ্কা। কিন্তু ব্যাপক বিক্ষোভের মুখে গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ায় বাধাগ্রস্ত হয় সেই আলোচনা।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর