নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত ইউরোপকে গ্যাস দেবে না রাশিয়া

আপডেট: September 6, 2022 |

মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহ পুনরায় শুরু হবে না বলে জানিয়েছে ক্রেমলিন।

রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আল-জাজিরা।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার বলেছেন, নর্ড স্ট্রিম ১ (এনএস১) পাইপলাইন বন্ধ করার রাশিয়ার সিদ্ধান্তের পিছনে নিষেধাজ্ঞাগুলিই একমাত্র কারণ। তবে মস্কো প্রাথমিকভাবে বলেছিল, রক্ষণাবেক্ষণের জন্য ইউরোপে গ্যাস সরবরাহকারী পাইপলাইনটি বন্ধ করে দিচ্ছে।

ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সির সাক্ষাতকারে পেসকভ বলেন, রশিয়ার বিরুদ্ধে জার্মানি এবং যুক্তরাজ্যসহ পশ্চিমা রাষ্ট্রগুলির বেশ কয়েকটি কোম্পানির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার কারণে গ্যাস পাম্পিং সমস্যা দেখা দিয়েছে।

পেসকভ যোগ করেছেন, পশ্চিমা দেশগুলোর আরোপিত এই নিষেধাজ্ঞাগুলিই পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিয়ে এসেছে যা আমরা এখন দেখছি। নিষেধাজ্ঞাগুলো গ্যাস ইউনিটগুলোকে পরিষেবা দেওয়া থেকে বাধা দিচ্ছে, যা তাদের যথাযথ আইনি গ্যারান্টি ছাড়াই স্থানান্তর করা থেকে বাধা দেয়।

পেসকভের মন্তব্য ইউরোপ জুড়ে গভীরতর জ্বালানি সংকটের মধ্যে এসেছে যা রাশিয়ার রাষ্ট্র-চালিত জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম শুক্রবার ঘোষণা করেছে যে নর্ড স্ট্রিম ১-এর টারবাইনের একটিতে ফুটো হওয়ার কারণে তিন দিনের রক্ষণাবেক্ষণের কাজ অনির্দিষ্টকালের জন্য প্রসারিত হবে।

উল্লেখ্য,২০১১ সাল থেকে চালু হওয়া নর্ড স্ট্রিম ১, রাশিয়া এবং ইউরোপের মধ্যে গ্যাস সরবরাহকারী একক বৃহত্তম গ্যাস পাইপলাইন।

ইউরোপীয় ইউনিয়ন মস্কোর এই পদক্ষেপে ক্ষোভ প্রকাশ করেছে। ইউরোপীয় কমিশনের মুখপাত্র বলেছেন, গ্যাস প্রবাহ সম্পূর্ণ বন্ধ করা হয়েছে ভুল ভঙ্গিতে। পশ্চিমা নিষেধাজ্ঞা এবং ইউক্রেনের সমর্থনের প্রতিশোধ নিতে ইইউ কর্মকর্তারা বারবার রাশিয়ার বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে গ্যাসের প্রবাহ বন্ধ বা হ্রাস করার অভিযোগ করেছেন।

এদিকে রাশিয়াকে অস্ত্র হিসাবে গ্যাস ব্যবহার করার অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র আরও দাবি করে, ইউরোপে শীতের মাসগুলি মোকাবেলায় পর্যাপ্ত গ্যাস থাকবে।

হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, যুক্তরাষ্ট্র এবং ইউরোপ পর্যাপ্ত সরবরাহ পাওয়া যায় তা নিশ্চিত করতে সহযোগিতা করছে। এই প্রচেষ্টার ফলস্বরূপ, ইউরোপীয় গ্যাস স্টোরেজ শীতকালীন গরমের মৌসুমে পূর্ণ হয়ে যাবে।

এদিকে, রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ ঘোষনার পর জ্বালানির দাম নতুন উচ্চতায় পৌঁছেছে। সোমবার গ্যাসের দাম ৩০ শতাংশ পর্যন্ত বৃদ্ধিতে পেয়েছে, যা দেশগুলিকে রাশিয়ান গ্যাসের বিকল্পগুলির জন্য তাদের অনুসন্ধান ত্বরান্বিত করতে বাধ্য করেছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইইউকে নবায়নযোগ্য জ্বালানি পণ্যের পরিকল্পনা বাড়াতে হবে এবং এর বিদ্যুৎ বাজার সংস্কার করতে হবে। একই পথ অনুসরণ করতে চাইছে জার্মানি।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর